ঢাকা     সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৬ ১৪২৭ ||  ০৩ সফর ১৪৪২

করোনায় শির সঙ্গে দারুণ সম্পর্ক বদলেছে: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০১, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনায় শির সঙ্গে দারুণ সম্পর্ক বদলেছে: ট্রাম্প

করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সম্পর্ক ফিকে হয়েছে বললেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনা রাষ্ট্রপ্রধানের সঙ্গে দীর্ঘদিন কথা বলেননি তিনি।

ফক্স স্পোর্টস রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব বলেছেন ট্রাম্প। বহুদিন ধরে চলা বাণিজ্যিক সংঘাত বন্ধে এ বছরের জানুয়ারিতে চীনের সঙ্গে প্রথম পর্যায়ের চুক্তির কথা উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘তার সঙ্গে আমার খুব ভালো সম্পর্ক ছিল। প্রেসিডেন্ট শির সঙ্গে সম্পর্কটা ছিল দুর্দান্ত। আমি তাকে পছন্দ করি, কিন্তু এখন আমি একই রকম অনুভব করি না।’

কোভিড-১৯ মহামারির পর অনুভূতি পাল্টে গেছে বললেন ট্রাম্প, ‘আমি অবশ্যই এখন ভিন্নভাবে অনুভব করি। খুব ভালো একটা সম্পর্ক ছিল এবং আমি তার সঙ্গে অনেক দিন কথা বলিনি।’

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল উল্লেখ করেছেন ট্রাম্প। বাণিজ্যিক চুক্তির প্রতিশ্রুতি পূরণ করে প্রথম মেয়াদে শির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেছিলেন তিনি। কিন্তু বাণিজ্যের চেয়ে করোনা তাদের সম্পর্কে ফাটল ধরিয়েছে বললেন ট্রাম্প।

উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে এ প্রাণঘাতী ভাইরাস ছড়ানোর জন্য চীনকে দায়ী করে আসছেন ট্রাম্প। শুধু তাই নয়, দুই দেশের মধ্যে সম্পর্ক ফিকে হয়েছে হংকংয়ে নতুন নিরাপত্তা আইন ও দক্ষিণ চীন সাগরে চীনাদের আধিপত্য নিয়ে।

 

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়