RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||  আশ্বিন ১৬ ১৪২৭ ||  ১৩ সফর ১৪৪২

মাত্র ৩৮ জনের ওপর ট্রায়াল হয়েছে রাশিয়ার করোনার টিকা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪০, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
মাত্র ৩৮ জনের ওপর ট্রায়াল হয়েছে রাশিয়ার করোনার টিকা

বিশ্বের প্রথম রেজিস্ট্রেশন করা রাশিয়ার করোনার টিকা মাত্র ৩৮ জনের ওপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে। এই টিকা গ্রহণের পর ব্যথা ও মাংসপেশী ফুলে যাওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। বুধবার টিকার রেজিস্ট্রেশনের জন্য জমা দেওয়া কাগজপত্রের বরাত দিয়ে ডেইলি মেইল এই তথ্য জানিয়েছে।

মঙ্গলবার বিশ্বে প্রথম করোনাভাইরাসের টিকার রেজিস্ট্রেশনের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোভিয়েত আমলে উৎক্ষেপিত কৃত্রিম উপগ্রহ স্পুৎনিকের নামানুসারে নতুন এই টিকার নাম দেওয়া হয়েছে ‘স্পুৎনিক-৫’। গামালিয়া রিসার্চ ইনিস্টিটিউট ও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় যৌথভাবে এই টিকার উন্নয়ন করেছে। পুতিন দাবি করেছেন, তার মেয়েদের মধ্যে এক জন টিকা নিয়েছে। টিকা নেওয়ার পর তার দেহের তাপমাত্রা কিছুটা বেড়েছিল। তবে এখন তার অবস্থা ভালো।

বার্তা সংস্থার ফোনটাঙ্কার বরাত দিয়ে ডেইলি মেইল দাবি করেছে, মাত্র ৪২ দিন গবেষণার পর টিকার রেজিস্ট্রেশন করেছে রাশিয়া। এই টিকার কার্যকারিতা এখনও জানা যায়নি।  

টিকার রেজিস্ট্রেশনের জন্য জমা দেওয়া নথিগুলোর একটি বলা হয়েছে, মহামারিতে টিকার কার্যকারিতা নিয়ে কোনো ক্লিনিক্যাল ট্রায়াল গবেষণা পরিচালিত হয়নি। টিকাটি পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম কিনা তা নিয়েও প্রশ্ন রয়েছে। 

স্বাস্থ্যবান ৩৮ জন প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবক টিকার ট্রায়ালে অংশ নিয়েছিল। টিকা গ্রহণের পর তাদের ১৪৪টি পৃথক পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা রেকর্ড করা হয়েছে। এগুলোর অধিকাংশ এমনিতেই সেরে গেছে। তবে গবেষণার ৪২তম দিনে ৩১টি পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগেছিলেন স্বেচ্ছাসেবকরা। এগুলোর মধ্যে ২৭টি পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা সম্পর্কে টিকা উন্নয়নকারীরা এখনো কিছু জানতে পারেননি। যেসব পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে তার মধ্যে রয়েছে, মাংসপেশী ফুলে যাওয়া, ব্যথা, দেহের তাপমাত্রা অনেক বেশি হয়ে যাওয়া এবং ইনজেকশন দেওয়ার স্থানে চুলকানি। এছাড়া সাধারণ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। এগুলো হচ্ছে, শারীরিক দুর্বলতা বা শক্তির অভাব, অস্থিরতাবোধ, জ্বর, ক্ষুধামন্দা, মাথাব্যথা, ডায়রিয়া, নাক বন্ধ হয়ে যাওয়া, গলাব্যথা ও নাক দিয়ে পানি পড়া।


 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়