ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আমিরাতের সঙ্গে সম্পর্ক ছিন্নের হুমকি তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ১৫ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আমিরাতের সঙ্গে সম্পর্ক ছিন্নের হুমকি তুরস্কের

রিসেপ তাইপ এরদোগান

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার কথা ভাবছে তুরস্ক। সম্পর্ক স্বাভাবিক করতে ইসরায়েলের সঙ্গে উপসাগরীয় রাষ্ট্রটি চুক্তিতে সম্মতি দেওয়ায় দেশটি থেকে রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনার চিন্তা করা হচ্ছে বললেন প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণায়ের বরাতে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা বলেছে, এ চুক্তির ব্যাপারে রাজি হয়ে আমিরাত যে ‘ভণ্ডামিপূর্ণ আচরণ’ করেছে তা ইতিহাস কখনও ক্ষমা করবে না। বৃহস্পতিবার (১৩ আগস্ট) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েল ও আমিরাত চুক্তি করতে সম্মতি দেয়।

ফিলিস্তিনের শীর্ষ নেতারা এ বিষয়টিকে ফিলিস্তিনি জাতির ‘পিঠে ছুরিকাঘাত’ বলে মন্তব্য করেন। শুক্রবার (১৪ আগস্ট) এরদোগান বলেছেন, ‘ফিলিস্তিনের বিপক্ষে এমন পদক্ষেপ নেওয়া বরদাস্ত করা যায় না। এখন ফিলিস্তিনিরা হয় তাদের অ্যাম্বাসি বন্ধ করবে, নয়তো রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেবে। একই বিষয় আমাদের ক্ষেত্রেও প্রযোজ্য।’

তুর্কি প্রেসিডেন্ট আরও বলেছেন, ‘আমি তাকে (পররাষ্ট্রমন্ত্রী) বলেছি আমরা আবুধাবি নেতৃত্বের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পথে হাঁটতে পারি কিংবা আমাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিতে পারি।’

এই চুক্তি স্বাক্ষর হলে মিশর ও জর্ডানের পর তৃতীয় আরব দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি করবে আরব আমিরাত।

ইসরায়েলের সঙ্গে এক সময় কূটনৈতিক ও বাণিজ্যিক চুক্তি ছিল তুরস্কের। কিন্তু গত কয়েক বছর ধরে দুই দেশের সম্পর্কে টানাপোড়েন চলছে। ২০১০ সালে ফিলিস্তিনি আন্দোলন হামাস শাসিত গাজা উপত্যকায় প্রতিরোধ ভাঙা ১০ তুর্কি আন্দোলনকারীকে হত্যা করে ইসরায়েলি কমান্ডাররা।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়