ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বেলারুশের রাস্তায় হাজার হাজার বিক্ষোভকারী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪০, ১৫ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বেলারুশের রাস্তায় হাজার হাজার বিক্ষোভকারী

প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর পদত্যাগ দাবিতে বেলারুশের রাজধানী মিনস্কে জড়ো হয়েছে হাজার হাজার বিক্ষোভকারী। শনিবার নতুন করে এই বিক্ষোভ শুরু হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা অনলাইন।

গত রোববার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ করেছিলেন বিরোধী দলীয় নেতা সেভেতলানা তিখানোভস্কায়া। প্রেসিডেন্ট নির্বাচনের আগেই গ্রেপ্তার করা হয়েছিল তার স্বামীকে। নির্বাচনে স্বামীকে অযোগ্য ঘোষণা করায় দলের হাল ধরেন সেভেতলানা। নির্বাচনে কারচুপির অভিযোগের পর তাকে  সাত ঘণ্টা আটক রাখা হয়েছিল। রাজনৈতিক চাপের মুখে মঙ্গলবার তিনি লিথুনিয়ায় পালিয়ে যান। এর পরপরই বেলারুশে দীর্ঘদিন ধরে ক্ষমতাসীন লুকাশেঙ্কোর বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। গত সোমবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয় আলেক্সান্ডার তারায়েকোভস্কি নামে ৩৪ বছরের এক বিক্ষোভকারী। 

মিনস্ক থেকে আল-জাজিরার সাংবাদিক বলেছেন, ‘হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়েছেন। তারা এক মিনিট নীরবতা পালন করেছেন। কেবল পুলিশি সহিংসতা নয়, বরং নির্বাচনের কারচুপির বিরুদ্ধে মানুষ সপ্তম দিনের মতো রাস্তায় নেমে এসেছে। তারা প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর পদত্যাগ দাবি করছেন। তারা নতুন করে নির্বাচনের দাবিও করছেন। সরকার এ পর্যন্ত তাদের দাবির কোনো জবাব দেয়নি।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়