Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৮ ||  ২১ রবিউস সানি ১৪৪৩

বোনকে ‘আরও দায়িত্ব’ দিয়েছেন কিম জং উন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ২১ আগস্ট ২০২০   আপডেট: ১৬:২৫, ২ অক্টোবর ২০২০
বোনকে ‘আরও দায়িত্ব’ দিয়েছেন কিম জং উন

কিম জং উন ও কিম ইয়ো জং

বোন কিম ইয় জংসহ কয়েকজন সহযোগীর হাতে আরও দায়িত্ব দিয়েছেন উত্তর কোরিয়ান শীর্ষ নেতা কিম জং উন। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা এমন দাবি করেছে।

কিম এখনও সর্বময় ক্ষমতার অধিকারী, কিন্তু চাপ কমাতে বেশ কিছু নীতি নির্ধারণী বিষয় দেখার দায়িত্ব অন্যদের বুঝিয়ে দিয়েছেন বলে জানিয়েছে গোয়েন্দা সংস্থা। ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস বলছে, সার্বিক রাষ্ট্রীয় বিষয় এখন থেকে দেখবেন ইয়ো জং।

অবশ্য অতীতে উত্তর কোরিয়ার সম্পর্কে অনেক ভুল তথ্যও দিয়েছে সিউলের গোয়েন্দা সংস্থা। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল অ্যাসেম্বলিতে একটি রুদ্ধদ্বার ব্রিফিংয়ের সময় এই দাবি করেছে তারা। তারপরই সাংবাদিকদের সঙ্গে এ বিষয় নিয়ে আলোচনা করেন আইন প্রণেতারা।

সংস্থাটির উদ্ধৃতি দিয়ে বিবিসি লিখেছে, ‘কিম জং উন এখনও সর্বময় ক্ষমতার অধিকারী। কিন্তু একটু একটু করে দায়িত্ব হস্তান্তর করছেন তিনি।’

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে পিয়ংইয়ংয়ের নীতি নির্ধারণী বিষয় দেখার দায়িত্ব পেয়েছেন ইয়ো জং এবং তিনিই দেশের ‘দ্বিতীয় সর্বময় ক্ষমতাধর’ ব্যক্তি। যদিও কিম তার উত্তরসূরি নির্ধারণ করেননি বলেছে সংস্থা।

যদিও গোয়েন্দা সংস্থার তথ্য নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশ্লেষকরা। কারণ তাদের দাবি, কিছুদিন আগে এনকে নিউজ তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছিল এই মাসে দুটি গুরুত্বপূর্ণ মিটিংয়ে ছিলেন না কিমের বোন। তাতে ইয়ো জংয়ের ক্ষমতা কমানো হয়েছে বলে গুঞ্জন উঠেছিল বিশ্লেষকদের মধ্যে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়