Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৮ ||  ২১ রবিউস সানি ১৪৪৩

কিম জং উন কোমায়, দাবি দ. কোরিয়ার সাবেক কূটনীতিবিদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ২৪ আগস্ট ২০২০   আপডেট: ১৬:২৫, ২ অক্টোবর ২০২০
কিম জং উন কোমায়, দাবি দ. কোরিয়ার সাবেক কূটনীতিবিদের

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের স্বাস্থ্যের অবস্থা আবারও সংবাদের শিরোনাম হলো। দক্ষিণ কোরিয়ার প্রয়াত প্রেসিডেন্ট কিম দায়ে জংয়ের সাবেক সহযোগীর উদ্ধৃতি দিয়ে একাধিক সংবাদমাধ্যম বলেছে, জং উন কোমায় আছেন এবং তার বোন কিম জং ইয়ং জাতীয় ও আন্তর্জাতিক সম্পর্কিত বিষয়গুলো দেখভাল করবেন।

জং উনের অবর্তমানে আপাতত উত্তর কোরিয়ার গুরুত্বপূর্ণ নীতি নির্ধারকের দায়িত্ব পালন করবেন জং ইয়ং। কদিন আগে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ রিপোর্টে জানায়, দেশের নানা ইস্যু নিয়ে কিছুটা ক্লান্ত শীর্ষ নেতা। তাই বোন ও অন্য সহযোগীদের কিছু দায়িত্ব হস্তান্তর করেছেন। এমন খবর দিয়েছিল দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা।

এবার দক্ষিণ কোরিয়ার সাবেক কূটনীতিবিদ চ্যাং সং মিন দাবি করলেন, কোমায় আছেন জং উন। এই অবস্থাতেও উত্তরসূরি হিসেবে বিশ্বস্ত কাউকে খুঁজে পাচ্ছেন না তিনি। তবে তার অবর্তমানেও দেশের গুরুত্বপূর্ণ বিষয়গুলো সাময়িকভাবে দেখবেন বোন জং ইয়ং।

সাবেক প্রেসিডেন্ট দায়ে জংয়ের রাজনীতি বিষয়ক সেক্রেটারি সং মিনয়ের উদ্ধৃতি দিয়ে দ্য কোরিয়া হেরাল্ড লিখেছে, ‘আমি তার (কিম জং উন) সম্পর্কে যা জানি, তিনি কোমায় আছেন। তবে এখনও জীবিত আছেন তিনি।’ 

সাবেক এই কূটনীতিবিদ আরও বলেছেন, ‘এখনও সম্পূর্ণ উত্তরাধিকারী কাঠামো গঠিত হয়নি। তাই দীর্ঘ সময় ধরে এই শূন্যতা যেন না থাকে, সেজন্য কিম ইয়ো জংকে দায়িত্ব দেওয়া হচ্ছে।’ চীনের এক সূত্রের মাধ্যমে কিমের কোমায় থাকার তথ্য জানার কথা বলেছেন সং মিন।

গত এপ্রিলের কয়েক সপ্তাহ জং উন জনসম্মুখে না আসলে গুঞ্জন ওঠে তিনি গুরুতর অসুস্থ। কেউ কেউ তার মৃত্যুর খবরও প্রচার করেছিল। যদিও প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ওসব আমলে না নিয়ে বলেছিলেন, জং উন সুস্থ ও বেঁচে আছেন।

অবশ্য সব গুঞ্জন উড়িয়ে ২ মে একটি সার কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে ফিতা কাটতে দেখা যায় উত্তর কোরিয়ার শীর্ষ নেতাকে। তবে চ্যাংয়ের দাবি গত কয়েক মাসে উত্তর কোরিয়া জং উনের যেসব ছবি প্রকাশ করেছে তার সবই ভুয়া।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়