ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আরেক কৃষ্ণাঙ্গ হত্যায় এবার লস অ্যাঞ্জেলসে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৩, ২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১০:২০, ২ সেপ্টেম্বর ২০২০
আরেক কৃষ্ণাঙ্গ হত্যায় এবার লস অ্যাঞ্জেলসে বিক্ষোভ

লস অ্যাঞ্জেলসে শেরিফদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়

যুক্তরাষ্ট্রের উইসকনসিন ও ওরেগন অঙ্গরাজ্যে বর্ণবাদবিরোধী বিক্ষোভ চলার মধ্যেই আরেক কৃষ্ণাঙ্গকে হত্যা করলো লস অ্যাঞ্জেলস শেরিফের দুই সহকারী কর্মকর্তা। কর্তৃপক্ষ বলেছে, যানবাহন বিধি লংঘনের কারণে সাইকেল চালাতে বাধা দিলে ওই ব্যক্তি নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে ধস্তাধস্তি করেন।

নিহত ওই ব্যক্তিকে শনাক্ত করেছে তার পরিবারের সদস্যরা। তার নাম ডিজন কিজি। সিবিএস লস অ্যাঞ্জেলস সোমবার (৩১ আগস্ট) এক প্রতিবেদনে জানায়, ঘটনাস্থলে ২৯ বছর বয়সী কিজিকে মৃত ঘোষণা করা হয়।

কিজিকে গুলি করার স্থানে জড়ো হয়েছেন বিক্ষোভকারীরা এবং ন্যায় বিচারের দাবিতে শতাধিক লোক শেরিফের স্টেশনের দিকে রওনা দেন। তাদের কেউ চিৎকার করে বলছিল ‘তার নাম বলো’ এবং ‘বিচার নেই, শান্তি নেই’, খবর লস অ্যাঞ্জেলস টাইমসের।

শেরিফের লেফটেন্যান্ট ব্র্যান্ডন ডিন বলেছেন, দক্ষিণ লস অ্যাঞ্জেলস স্টেশনের দুই ডেপুটি যানবাহন বিধি লংঘনের জন্য বাইসাইকেলের এক আরোহীকে শনাক্ত করেন এবং তাকে থামাতে যান। কিন্তু পায়ে হেঁটে ওই ব্যক্তি পালিয়ে যান এবং যখন কর্মকর্তারা তাকে ধরে ফেলেছিলেন, তখন তিনি এক ডেপুটির মুখে ঘুষি মারেন এবং তার পোশাকের ভেতর থেকে কিছু একটা পড়ে যায়।

ডিন সাংবাদিকদের বলেছেন, ‘ডেপুটিরা পোশাকের নিচ থেকে পড়া জিনিসটা দেখে বুঝতে পারে সেটা একটা কালো সেমি-অটোমেটিক হ্যান্ডগান, ঠিক ওই সময়ই গুলি করার ঘটনা ঘটে।’ এটা স্পষ্ট নয় যে, গুলি করার সময় ওই ব্যক্তির হাতে বন্দুক ছিল কিনা। ডিন বলেছেন, ডেপুটিদের সঙ্গে এখনও কথা বলেননি তদন্ত কর্মকর্তারা, ‘তার কাছে আগ্নেয়াস্ত্র ছিল এবং ডেপুটিকে মেরেছিল।’

কোনও প্রত্যক্ষদর্শী কিংবা মোবাইল ফোন ভিডিও ফুটেজও পায়নি লস অ্যাঞ্জেলস শেরিফ, ‘আমাদের তদন্ত করার জন্য একটু সময় দিন। এই ব্যাপারে আমরা সব কিছু বের করে ফেলবো এবং সেগুলো উপস্থাপন করবো।’ শেরিফ অধিদপ্তর জানিয়েছে, ঘটনাস্থলে একাধিক স্বাধীন তদন্ত শুরু হয়েছে।

এই হত্যাকাণ্ডের মধ্যে উইসকনসিনের কেনোশা শহরে গেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক সপ্তাহ আগে এই শহরে কৃষ্ণাঙ্গ জ্যাকব ব্লেককে পেছন থেকে সাতটি গুলি করেন শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তা। ওই ঘটনার পর সহিংস বিক্ষোভ চলছে সেখানে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়