Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

শান্তি আলোচনা করতে কাতারে তালেবান প্রতিনিধি দল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৭, ৬ সেপ্টেম্বর ২০২০  
শান্তি আলোচনা করতে কাতারে তালেবান প্রতিনিধি দল

কাতারের রাজধানী দোহায় পৌঁছে গেছে তালেবানের শীর্ষ পর্যায়ের একটি প্রতিনিধি দল। শনিবার (৫ সেপ্টেম্বর) তাদের মুখপাত্র এ খবর নিশ্চিত করেছেন। এর মধ্য দিয়ে আফগান সরকারের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা প্রক্রিয়া শুরু হলো বলে মনে করা হচ্ছে। 

দোহায় তালেবানের রাজনৈতিক অফিস আছে। সেখানে শান্তি আলোচনা কবে শুরু হবে তা চূড়ান্ত হয়নি। তবে শিগগিরই দুই পক্ষ বসতে যাচ্ছে, তালেবানের মুখপাত্র সুহাইল শাহীন এএফপিকে বলেছেন, ‘আমাদের আলোচক প্রতিনিধি দলের সব সদস্য দোহায় পৌঁছেছে। কিছু ছোটখাটো কৌশলগত সমস্যার সমাধান হলেই আলোচনা শুরু হবে।’

আফগান সরকারের রিকনসিলিয়েশন কাউন্সিলের মুখপাত্র ফারাইদুন খাওজুন বলেছেন, তাদের প্রতিনিধি দল আলোচনা করতে প্রস্তুত ছিলেন। টুইটারে তিনি পোস্ট করেছেন, ‘শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে বন্দিদের ছেড়ে দেওয়া হয়েছে এবং আলোচনা শুরু করতে দেরি করার ব্যাপারে কোনও ধরনের অজুহাত দেখানোর সুযোগ নেই। তালেবানদের দেখে মনে হচ্ছে না তারা আলোচনা করতে প্রস্তুত। আমরা আশা করবো তারা প্রস্তুত হবে এবং আলোচনা শুরু করবে।’

গত ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে শান্তি চুক্তির অংশ হিসেবে পাঁচ হাজার বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। পরের মাসেই আফগান সরকারের সঙ্গে তালেবানদের চুক্তি হওয়ার কথা ছিল। কিন্তু চলমান সহিংসতা ও বন্দি বিনিময় দেরি হওয়াতে বারবার তা পিছিয়েছে।

এদিকে তালেবানরা দোহায় পৌঁছালেও আফগান সরকারের প্রতিনিধি দল এখনও কাবুলেই আছে। তবে লজিস্টিকস দল দোহায় পৌঁছে গেছে।

কাতার কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী প্রত্যেককে সাতদিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে যারা নিয়মিত পরীক্ষা দিচ্ছেন তারা এর বাইরে থাকবেন।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়