ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নিউইয়র্কে কৃষ্ণাঙ্গ মৃত্যুর তদন্তে গ্র্যান্ড জুরি গঠনের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ৬ সেপ্টেম্বর ২০২০  
নিউইয়র্কে কৃষ্ণাঙ্গ মৃত্যুর তদন্তে গ্র্যান্ড জুরি গঠনের ঘোষণা

রচেস্টার পুলিশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ নাগরিক ড্যানিয়েল প্রুডের মৃত্যুর অভিযোগ উঠেছে। এই মৃত্যুর তদন্তে গ্র্যান্ড জুরি গঠনের কথা ঘোষণা করেছেন নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল। গত মার্চে নিউইয়র্কে ড্যানিয়েল পুলিশি নিপীড়নে মারা যান। সম্প্রতি পুলিশের ওই বর্বরতার ভিডিও ফুটেজ প্রকাশ করে হইচই ফেলে দেন তার পরিবার। 

ভিডিওতে দেখা যায়, ফাঁসির আসামির মতো ড্যানিয়েলের মুখে কাপড়ের কভার পরিয়ে ফুটপাথে ঠেসে ধরে বর্বর পুলিশ। তার জেরে শ্বাসরুদ্ধ হয়ে জ্ঞান হারান। পরে হাসপাতালে মৃত্যু হয় ওই কৃষ্ণাঙ্গের। তার মৃত্যুর প্রতিবাদে নিউইয়র্কে শনিবার রাতে রাস্তায় নামা বিক্ষোভকারীদের উদ্দেশে অ্যাটর্নি জেনারেল লেটিয়া জেমস এদনি বলেছেন, ‘ড্যানিয়েলের পরিবার ও রচেস্টাারের মানুষ এই ঘটনায় চরম কষ্ট ও যন্ত্রণার মধ্য দিয়ে কাটিয়েছে।’ এর পরেই তিনি ঘোষণা দেন, ড্যানিয়েলের মৃত্যুর 'সম্পূর্ণ তদন্ত'র অংশ হবে গ্র্যান্ড জুরি। 

চার দিন ধরে নিউইয়র্কে বিক্ষোভ চলছে। তাদের এই প্রতিবাদকে সমর্থন জানিয়েছে রচেস্টার মেয়র লাভলি ওয়ারেন এবং নিউইয়র্কের গভর্নর এন্ড্রু কুওমো। তবে এনিয়ে কোনও মন্তব্য করেনি রচেস্টার পুলিশ বিভাগ।

ড্যানিয়েলের ভাই জো নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ‘এই হত্যার বিরুদ্ধে সবার বিক্ষোভে আমি পুলকিত। তবে পুলিশকে অভিযুক্ত করা হয় কিনা এই মুহূর্তে আমি তা দেখার অপেক্ষায় আছি এবং তাদের আইনের আওতায় এনে কী বিচার করা হয় তাও জানতে চাই।’ 

নিউইয়র্কে বিক্ষোভের নেতৃত্বে থাকা অ্যাশলে গ্যান্ট বলেন, ‘এটা তো সবে শুরু। আমরা ঘটনার পেছনের সত্যিটা জানতে চাই। সেই সঙ্গে দোষীদের বিচার চাই।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়