ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সাড়ে ৮ কোটি ডোজ টিকা পেতে অস্ট্রেলিয়ার চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৮, ৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৯:৪৯, ৭ সেপ্টেম্বর ২০২০
সাড়ে ৮ কোটি ডোজ টিকা পেতে অস্ট্রেলিয়ার চুক্তি

করোনাভাইরাসের দুটি টিকার চলমান পরীক্ষা সফল হলে দেশবাসীকে সাড়ে ৮ কোটি ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা করেছে অস্ট্রেলিয়া। প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, ব্যবহারের অনুমতি সাপেক্ষে জনগণকে বিনামূল্যে টিকা দিতে তার দেশ দুটি চুক্তি করেছে। এ খবর দিয়েছে বিবিসি।

মরিসনের হিসাবে, এই অর্থমূল্য দাঁড়াবে ১৭০ কোটি অস্ট্রেলিয়ান ডলার। অস্ট্রেলিয়ার আড়াই কোটি জনগণ জানুয়ারি মাস থেকে টিকার ডোজ পাবে, তবে এর কোনও নিশ্চয়তা দিতে পারছেন না প্রধানমন্ত্রী, ‘এই চুক্তি করায় টিকা পেতে অস্ট্রেলিয়া সামনের সারিতে থাকবে, যদি আমাদের চিকিৎসা বিশেষজ্ঞরা ভ্যাকসিনের ব্যাপারে সবুজ সংকেত দেন।’

একটি টিকা অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার, অন্যটি স্থানীয় যা তৈরি করছে কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি ও সিএসএল। দুটি টিকারই দুইবার করে ডোজ নিতে হবে।

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ২৬ হাজারের বেশি এবং মৃত্যু ৭৬৯ জনের, বেশিরভাগই সংক্রমিত হয়েছে গত দুই মাসে ভিক্টোরিয়া অরঙ্গরাজ্য থেকে। সেখানে রোববার থেকে আরও দুই সপ্তাহের জন্য কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে।

সরকার জানিয়েছে, টিকার অধিকাংশ তৈরি হবে অস্ট্রেলিয়ায় জৈবপ্রযুক্তি কোম্পানি সিএসএলে। অক্সফোর্ড টিকার ৩ কোটি ৩৮ লাখ ডোজ ও কুইন্সল্যান্ডের ৫ কোটি ১০ লাখ ডোজ টিকা পেতে চুক্তি করেছে অস্ট্রেলিয়া।

এরই মধ্যে অক্সফোর্ড টিকার ব্যাপারে সুখবর পাওয়া গেছে। এটি নিরাপদ ও কার্যকরী প্রমাণিত হলে জানুয়ারি ও ফেব্রুয়ারিতে ৩৮ লাখ ডোজ টিকা আমদানি করা হবে। এ টিকার তৃতীয় ধাপের পরীক্ষা চলছে এবং ৩০ হাজার মানুষের ওপর পরীক্ষা চালানো হয়েছে। কার্যকরী টিকার দৌড়ে বিশ্বে সবচেয়ে এগিয়ে অক্সফোর্ডের টিকা। অস্ট্রেলিয়া গত মাসে জানায়, এই টিকা পাওয়ার নিশ্চয়তা এরই মধ্যে নিশ্চিত করেছে।

অন্যদিকে কুইন্সল্যান্ডের টিকার প্রথম ধাপের পরীক্ষা চলছে, অল্প পরিসরে মানুষের দেহে তা প্রয়োগ করা হয়েছে। দেশের ৯৫ শতাংশ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য দেশটির। 
মরিসন বলেছেন, প্রশান্ত মহাসাগরীয় ও দক্ষিণ পূর্ব এশিয়ার প্রতিবেশী দেশগুলোর জন্যও টিকার সহজলভ্যতা নিশ্চিত করতে চায় অস্ট্রেলিয়া। বাড়তি টিকাগুলো আসল দামে অন্য দেশ ও প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হবে কিংবা বিনামূল্যেও দেওয়া হতে পারে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।
 

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়