Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

খাশোগির হত্যাকারীদের মৃত্যুদণ্ড বাতিল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩২, ৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২২:৩৩, ৭ সেপ্টেম্বর ২০২০
খাশোগির হত্যাকারীদের মৃত্যুদণ্ড বাতিল

সৌদি রাজবংশের কট্টর সমালোচক ও প্রয়াত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত পাঁচজনকে মৃত্যুদণ্ড থেকে রেহাই দিলেন সৌদি আরবের আদালত। সোমবার (৭ সেপ্টেম্বর) চূড়ান্ত রায়ে তাদের সঙ্গে বাকি তিনজনেরও সাজা কমানো হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) বলেছে, গত ডিসেম্বরে দেওয়া রায়ে মৃত্যুদণ্ড পাওয়া পাঁচজনকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বাকি তিনজনের সাজা যাবজ্জীবন কমিয়ে ৭ থেকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

গত মে মাসে খাশোগির ছেলেরা হত্যাকারীদের ‘ক্ষমা’ করে দিলে আদালত তাদের রায় বিবেচনা করে। তাতেই ৮ হত্যাকারীর শাস্তি কমানো হলো।

২০১৮ সালের ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি দূতাবাসে ঢোকার পর থেকে খাশোগি নিখোঁজ হন। তুর্কি কর্তৃপক্ষ পরে জানায়, সৌদি আততায়ীরা দূতাবাসের ভেতরে খুন করেছে তাকে। তার মৃতদেহও খুঁজে পাওয়া যায়নি।

খাশোগি হত্যার দায়ে অভিযুক্তদের বিচার প্রক্রিয়ার সমালোচনা করেছে একাধিক মানবাধিকার সংগঠন ও জাতিসংঘের স্বতন্ত্র অনুসন্ধানকারী দল। তাদের অভিযোগ এই হত্যার আদেশ দেওয়া ঊধ্র্বতন কাউকে দোষী সাব্যস্ত করা হয়নি। আদালতের বিচারের স্বাধীনতা নিয়েও প্রশ্ন তুলেছে তারা।

সৌদি সরকারের কট্টর সমালোচক ছিলেন ৫৯ বছর বয়সী খাশোগি। তুর্কি সরকার ও যুক্তরাষ্ট্রের সিআইএ দাবি করে, এই হত্যার আদেশ দিয়েছিলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তবে তা প্রত্যাখ্যান করেছে রিয়াদ।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়