Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

বোমা হামলায় অল্পের জন্য বাঁচলেন আফগান ভাইস প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ৯ সেপ্টেম্বর ২০২০  
বোমা হামলায় অল্পের জন্য বাঁচলেন আফগান ভাইস প্রেসিডেন্ট

কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে আফগান সরকারের বহুল প্রতীক্ষিত শান্তিচুক্তির আগে আফগানিস্তানে ভাইস প্রেসিডেন্টকে লক্ষ্য করে বোমা বিস্ফোরণ হলো। বুধবার (৯ সেপ্টেম্বর) সকালের এই ঘটনায় অল্পের জন্য বেঁচে গেছেন আমরুল্লাহ সালেহ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। 

কিন্তু ওই হামলায় অন্তত ছয়জন নিহত হয়েছেন। তালেবান বলেছে, তারা এই হামলায় জড়িত নয়। সালেহর কার্যালয়ের মুখপাত্র রাজওয়ান মুরাদ ফেসবুকে লিখেছেন, ‘আজ, আবারও সালেহর ক্ষতি করার চেষ্টা করেছিল আফগানিস্তানের শত্রু। কিন্তু তাদের শয়তানি প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। সালেহ বেঁচে গেছেন।’

রাজওয়ান রয়টার্সকে বলেছেন, সালেহর গাড়ি বহর লক্ষ্য করে বোমা হামলা চালানো হয় এবং তার কয়েকজন দেহরক্ষী আহত হয়েছেন। ঘটনার কিছুক্ষণ পর সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্টে জানান, তার মুখ সামান্য পুড়ে গেছে এবং হাতে আঘাত পেয়েছেন।

সাবেক গোয়েন্দা প্রধান ও প্রেসিডেন্ট আশরাফ ঘানির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সালেহকে লক্ষ্য করে আগেও কয়েকবার হামলা হয়েছে। প্রত্যেকবার বেঁচে গেছেন তিনি। গত বছর তার কার্যালয়েও হামলা চালানো হয়, তাতে মারা যান ২০ জন।

বুধবারের বিস্ফোরণে আরও ১২ জন আহত হয়েছেন বলে খবর দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জাভিদ ফয়সাল টুইটে লিখেছেন, ‘এ ধরনের হামলা আফগানিস্তানে স্থায়ী ও গৌরবোজ্জ্বল শান্তি প্রতিষ্ঠার চেষ্টাকে দুর্বল করে দিতে পারবে না ‘

ইউরোপিয়ান ইউনিয়ন ও পাকিস্তানের মতো আন্তর্জাতিক শক্তিগুলো এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে।

এদিকে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ একটি টুইট, এই বিস্ফোরণে তালেবান যোদ্ধারা জড়িত নয়।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়