Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

ইয়েমেনে হুথিদের সামরিক স্থাপনায় সৌদি জোটের হামলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ১৩ সেপ্টেম্বর ২০২০  
ইয়েমেনে হুথিদের সামরিক স্থাপনায় সৌদি জোটের হামলা

ইয়েমেনের রাজধানী সানায় রোববার (১৩ সেপ্টেম্বর) সকালে সশস্ত্র হুথি বাহিনীর ব্যারাক ও সামরিক স্থাপনায় হামলা চালিয়েছে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের যুদ্ধবিমান। সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল আরাবিয়া এক প্রতিবেদনে এই তথ্য দিয়েছে।

স্থানীয় সূত্রের উদ্ধৃতি দিয়ে আল আরাবিয়া আরও বলেছে, সানার উত্তরে আল দেলমি বিমান ঘাঁটিতে হুথিদের চারটি ড্রোনও ধ্বংস করেছে জোট বাহিনী। তবে তাৎক্ষণিকভাবে জোট বাহিনীর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এই হামলার খবর নিশ্চিত করা হয়নি। অবশ্য একদিন আগে সানায় দুটি স্থাপনায় বিমান হামলা চালায় তারা।

বৃহস্পতিবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে সৌদির রাজধানী রিয়াদের ‘গুরুত্বপূর্ণ লক্ষ্যে’ হামলার দাবি করেছিল হুথিরা। ধারণা করা হচ্ছে ওই ঘটনার পাল্টা জবাব দিতেই সৌদি জোট হুথিদের সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালাচ্ছে। 

অবশ্য রিয়াদে হামলার খবর নিশ্চিত করেনি জোট। কিন্তু তারা বলেছে, বৃহস্পতিবার সৌদি আরবের উদ্দেশে ছোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও বিস্ফোরক বোঝাই ড্রোনকে বাধা দিয়ে ধ্বংস করেছে।

২০১৯ সালের সেপ্টেম্বরের পর থেকে সানা শহরে বোমা হামলার ঘটনা বিরল, যখন ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের সঙ্গে পরোক্ষ আলোচনা শুরু করেছিল সৌদি আরব। ২০১৫ সাল থেকে দুই পক্ষের যুদ্ধ শুরু হয়েছিল।

এই সংঘাতে এক লাখের বেশি মানুষ নিহত হয়েছেন, যাকে জাতিসংঘ বিশ্বের সবচেয়ে মানবিক সংকট হিসেবে উল্লেখ করেছে।

সৌদি সমর্থিক সরকার আব্দ-রাব্বু মানসুর হাদিকে উচ্ছেদ করে ২০১৪ সালে সানা ও অধিকাংশ শহর দখল করে হুথি। তবে পশ্চিমা দেশগুলোর সহায়তায় হাদিকে ফের ক্ষমতায় বসানোর চেষ্টায় ইয়েমের এই গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়