Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১২ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

ইসরায়েল-বাহরাইন সম্পর্কের প্রতিবাদে গাজায় বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫১, ১৩ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:২৪, ১৩ সেপ্টেম্বর ২০২০
ইসরায়েল-বাহরাইন সম্পর্কের প্রতিবাদে গাজায় বিক্ষোভ

গাজায় ইসরায়েলি, আমেরিকান, বাহরাইনি ও সংযুক্ত আরব আমিরাতের নেতাদের ছবি পোড়ালেন ফিলিস্তিনিরা। ইসরায়েলের সঙ্গে উপসাগরীয় দুই দেশ আমিরাত ও বাহরাইন সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণায় শনিবার বিক্ষোভ করেন তারা।

আমিরাতের পর গত শুক্রবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে সম্মতি দেয় বাহরাইন। তাদের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়ে ক্ষমতাসীন সংগঠন হামাসের আয়োজনে ডজনখানেক ফিলিস্তিনি বিক্ষোভে যোগ দেন। 

হামাসের কর্মকর্তা মাহের আল হোলি বলেছেন, ‘সম্পর্ক স্বাভাবিকীকরণের ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে হবে আমাদের। এটি ছড়িয়ে পড়া রোধে সফল হতে সব পথ বন্ধ করে দিতে হবে।’

বিক্ষোভে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা ও সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের ছবি পোড়ান বিক্ষোভকারীরা।

মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতাবস্থা তৈরি করতে এই কূটনৈতিক পদক্ষেপকে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, আমিরাত ও বাহরাইন গুরুত্বপূর্ণ ধাপ বললেও ফিলিস্তিনিরা একে বিশ্বাসঘাতকতা হিসেবে দেখছেন।

পশ্চিম তীরে ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) মহাসচিব সায়েব এরেকাত বলেছেন, এই কূটনৈতিক পদক্ষেপে শান্তি অর্জন হবে না, যদি কয়েক দশক ধরে চলা ইসরায়েলি-ফিলিস্তিনের সংকটের সমাধান না হয়।

একটি সামরিক জোট তৈরির অপচেষ্টা চালানো হচ্ছে বলে অভিযোগ এরেকাতের, ‘বাহরাইনি, ইসরায়েলি, আমেরিকানদের সম্পর্ক স্বাভাবিক করার ঘটনা এই অঞ্চলে এখন বড় বিষয়। এটা দেশগুলোর মধ্যে শান্তি আর সম্পর্কের জন্য নয়। আমরা একটি জোটের প্রত্যক্ষদর্শী হচ্ছি, এই অঞ্চলে একটি সামরিক জোট তৈরি হচ্ছে।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়