ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তবুও রাশিয়ায় ফিরবেন নাভালনি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৫, ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২০:০১, ১৫ সেপ্টেম্বর ২০২০
তবুও রাশিয়ায় ফিরবেন নাভালনি

হাসপাতালের বেড থেকে ছবি পোস্ট করেছেন নাভালনি

গত সপ্তাহে কোমা থেকে বেরিয়ে এসেছিলেন রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি। বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে প্রায় এক মাস হাসপাতালের বিছানায় থাকার পর সোমবার তার শারীরিক অবস্থার আরও উন্নতি হয়। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) প্রথমবার নিজের হাস্যোজ্জ্বল একটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করে জানিয়ে দিলেন, এখন তিনি সুস্থ। এখন তার রাশিয়ায় ফেরার পালা।

এই বিষক্রিয়ার জন্য রাশিয়ান সরকারকে দায়ী করা হচ্ছে। দেশে ফিরলে আবারও একই পরিণতির মুখোমুখি হওয়ার আশঙ্কা থেকে যাচ্ছে। সব আশঙ্কা উড়িয়ে দিয়ে টুইটারে নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ লিখেছেন, ‘কেন যে কারও মাথায় অন্য কোনও চিন্তা আসছে, তা আমি বুঝতে পারছি না।’ সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি লিখেছেন, ‘সকালে সাংবাদিকরা আমার কাছে লিখেছেন এবং জিজ্ঞাসা করছেন, অ্যালেক্সির রাশিয়ায় ফেরার পরিকল্পনা কি সত্যি? আবারও আমি সবাইকে নিশ্চিত করতে চাই যে আর কোনও বিকল্প ভাবনা আমাদের কখনও ছিল না।’

ইনস্টাগ্রামে নাভালনি ছবি পোস্ট করার কিছুক্ষণ পর ইয়ারমিশ এই ঘোষণা দেন। সমর্থকদের উদ্দেশ্যে নাভালনি লিখেছেন, ‘হাই, নাভালনি বলছি। আমি আপনাদের অনেক অনুভব করছি। এখনও সবকিছু যে করতে পারছি তা নয়। কিন্তু গতকাল সারাদিন স্বাভাবিকভাবে নিশ্বাস নিতে পেরেছি, কোনও কিছুর সহায়তা ছাড়া। এমনকি আমার গলায় ভাল্বও নেই। আমার খুব ভালো লাগছে। এটা দারুণ প্রক্রিয়া যা অনেকে অবমূল্যায়ন করেছে।’

গত ২০ আগস্ট সার্বিয়া থেকে ফেরার পথে বিমানে অচেতন হয়ে পড়েন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক। দুদিন সার্বিয়ার একটি হাসপাতালে থাকার পর তাকে উন্নত চিকিৎসা দিতে জার্মানিতে নেওয়া হয়। রাজধানী বার্লিনের চ্যারিটি হাসপাতালে তার চিকিৎসা চলছে।

একটি জার্মান সামরিক ল্যাবে স্বাস্থ্য পরীক্ষার পর জানা যায়, নভিচক নামে স্নায়ু বিকল করার একটি রাসায়নিক প্রয়োগ করা হয়েছিল নাভালনির শরীরে। সুইডেন ও ফ্রান্সের ল্যাবও সোমবার একই কথা বলেছে। 

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়