ঢাকা     শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১০ ১৪২৭ ||  ০৭ সফর ১৪৪২

দিল্লির দাঙ্গায় ১৭ হাজার পাতার চার্জশিট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৬, ১৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২২:২৯, ১৬ সেপ্টেম্বর ২০২০
দিল্লির দাঙ্গায় ১৭ হাজার পাতার চার্জশিট

ভারতের রাজধানী দিল্লিতে দাঙ্গার ঘটনায় ১৫ জনের বিরুদ্ধে বুধবার চার্জশিট দাখিল করেছে পুলিশ। ১৭ হাজার ৫০০ পাতার চার্জশিটে ৭৪৭ জন সাক্ষীর নাম অন্তর্ভূক্ত করা হয়েছে। এদের মধ্যে ৫১ জনের জবানবন্দি রেকর্ড করা হয়েছে। হিন্দুস্তান টাইমসসহ ভারতীয় কয়েকটি  সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, অভিযুক্তরা দাঙ্গা সংগঠন এবং ৫৩ জনকে হত্যা ও শতাধিক মানুষকে আহত করেছেন। ফোনকল রেকর্ড ও হোয়াটসঅ্য়াপ চ্য়াটের উপর ভিত্তি করে চার্জশিট তৈরি করা হয়েছে। এখনও তদন্ত চলছে। পরে একটি সম্পূরক চার্জশিট পেশ করা হবে। তাতে আরও কয়েকজন অভিযুক্তের নাম থাকবে।

পুলিশ আরও জানিয়েছে, চার্জশিটের দুই হাজার ৬৯২ পাতা জুড়ে অভিযুক্তদের অপরাধের বর্ণনা দেওয়া হয়েছে। বাকী পাতাগুলো সংযুক্তি। দুটি বড় বড় স্টিলের ট্রাঙ্কে করে এই চার্জশিট নিয়ে যাওয়া হয়েছে কর্কর্দুমা আদালতে। 

বিজেপি নেতা কপিল মিশ্র দাঙ্গায় উসকানি দিয়েছিলেন বলে অভিযোগ করেছিল ভারতীয় সংবাদমাধ্যমগুলো। ওই সময়কার একটি ভিডিওতে দেখা গিয়েছিল, কপিল মিশ্র পুলিশকে হুমকি দিয়ে বলছেন, অবিলম্বে বিক্ষোভকারীদের হটিয়ে না দিলে তারা পথে নামবেন। কপিল মিশ্রের নাম চার্জশিটে নেই।

সংশোধনী নাগরিকত্ব আইনের প্রতিবাদে গত ডিসেম্বর থেকেই ভারতে বিক্ষোভ শুরু করেছিলেন মুসলমানরা। ফেব্রুয়ারিতে এই আইনের প্রতিবাদে বিক্ষোভের সূত্র ধরে দিল্লিতে দাঙ্গা বেঁধে যায় হিন্দু ও মুসলমানদের মধ্যে। দাঙ্গায় দিল্লি পুলিশের ভূমিকা নিয়ে সমালোচনা করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন মানবাধিকার সংগঠন। তাদের বক্তব্য,দাঙ্গার সময় পুলিশকে সক্রিয়ভাবে একটি দলকে সাহায্য করতে দেখা গিয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়