ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

করোনার কারণে এশিয়ায় স্পষ্ট হচ্ছে বৈষম্য: রেডক্রস

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৫, ১৭ সেপ্টেম্বর ২০২০  
করোনার কারণে এশিয়ায় স্পষ্ট হচ্ছে বৈষম্য: রেডক্রস

করোনাভাইরাস মহামারির কারণে এশিয়ায় বৈষম্য স্পষ্ট হয়ে উঠছে বলে সতর্ক করেছে দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেডক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি)। অভিবাসী ও বিদেশিসহ এশিয়ার দুর্বল সম্প্রদায়গুলো তোপের মুখে পড়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স।

ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিয়ানমার ও পাকিস্তানের পাঁচ হাজার লোকের ওপর জরিপ শেষে মানবিক সংস্থাটি বলেছে, তাদের প্রায় অর্ধেকেই করোনা ছড়িয়ে পড়ার জন্য একটি নির্দিষ্ট গোষ্ঠীকে দোষারোপ করছে। বিশেষ করে চীনা, অভিবাসী ও বিদেশিদের দায়ী করা হচ্ছে।

অন্যতম শীর্ষ গবেষক ও সংস্থাটির এশিয়া প্যাসিফিক কমিউনিটি এনগেজমেন্ট অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি কোঅর্ডিনেটর ড. ভিভিয়ান ফ্লাক রয়টার্সকে বলেছেন, ‘এটা খুবই উদ্বেগের যে করোনা ছড়ানোর জন্য অভিবাসী ও বিদেশি কর্মীদেরকে দায়ী করা যাচ্ছে, যারা দুর্বল একটা গোষ্ঠী।’

বৈষম্যগত বিষয়গুলোকে আরও প্রবল করে তোলে এমন গুজবের বিরুদ্ধে লড়াইয়ে আরও মনোনিবেশ করা উচিত বলে মনে করেন এই নারী কর্মকর্তা। ফ্লাক জানান, অর্ধেকের বেশি ইন্দোনেশিয়ান বিদেশি ও নিয়ম লংঘনকারীদের দোষারোপ করছেন বলে জরিপে দেখা গেছে। মিয়ানমারের বিশ্বাস, করোনার জন্য দায়ী চীন এবং অন্য বিদেশি নাগরিকরা। 

মালয়েশিয়ার দুই তৃতীয়াংশ মানুষ একটি নির্দিষ্ট গোষ্ঠীকে দায়ী করছে, বিশেষ করে অভিবাসী, বিদেশি পর্যটক ও দেশে ঢোকা অবৈধ বিদেশি নাগরিক। মালয়েশিয়ান কর্তৃপক্ষ গত মে মাসে কাগজপত্রহীন শতাধিক অভিবাসী ও শরণার্থীকে গ্রেপ্তার করে।

পাকিস্তানের আঙুল ইরানের দিকে। বেশিরভাগ পাকিস্তানির দাবি, ইরানি সীমান্তে যথাযথ নিয়ন্ত্রণে রাখতে পারেনি সরকার। তাতে ইরান থেকে পুণ্যার্থী আসার কারণে করোনা ছড়িয়েছে। চীন থেকে আসা পাকিস্তানিদেরও দোষ দেখছে জরিপে অংশগ্রহণকারীরা।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়