RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১০ ১৪২৭ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪২

যুক্তরাষ্ট্রে টিকটক-উইচ্যাটের সময় আর ৪৮ ঘণ্টা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৫, ১৯ সেপ্টেম্বর ২০২০  
যুক্তরাষ্ট্রে টিকটক-উইচ্যাটের সময় আর ৪৮ ঘণ্টা

যুক্তরাষ্ট্রে সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক ও উইচ্যাটের সময়সীমা ফুরিয়ে আসছে। আর ৪৮ ঘণ্টা পর অর্থাৎ রোববার (২০ সেপ্টেম্বর) থেকে মার্কিন অ্যাপ স্টোরে নিষিদ্ধ হতে যাচ্ছে মেসেজিং ও ভিডিও শেয়ারিং অ্যাপ।

বাণিজ্য দপ্তর বলেছে, নিষেধাজ্ঞা কার্যকরের পর যুক্তরাষ্ট্রে কোনও প্ল্যাটফর্মের কোনও অ্যাপ স্টোর থেকে এই দুটি অ্যাপ আর ডাউনলোড করা যাবে না। ট্রাম্প প্রশাসন আগে বলেছে, জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে এই দুটি কোম্পানি এবং চীনের কাছে তথ্য পাচার করছে। কিন্তু চীন ও দুটি কোম্পানি তাদের এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

আমেরিকায় রোববার থেকে উইচ্যাট কার্যতই বন্ধ হয়ে যাবে। কিন্তু লোকেরা টিকটক ব্যবহার করতে পারবে ১২ নভেম্বর পর্যন্ত, যখন থেকে এটি পুরোপুরি নিষিদ্ধ হবে।

টিকটক বাণিজ্য দপ্তরের সঙ্গে দ্বিমত পোষণ করে বলেছে, ট্রাম্প প্রশাসনের উদ্বেগের কারণে ‘বাড়তি স্বচ্ছতা’ নিশ্চিতের প্রতিশ্রুতি তারা আগেই দিয়েছে। সেভাবে কাজও চলছে। এই অন্যায় নির্বাহী আদেশকে চ্যালেঞ্জ করেছে কোম্পানিটি।

এদিকে উইচ্যাটের মালিকানা প্রতিষ্ঠান টেনসেন্ট এই নিষেধাজ্ঞাকে দুর্ভাগ্যজনক উল্লেখ করে বলেছে, ‘দীর্ঘমেয়াদী সমাধানের’ জন্য তারা মার্কিন সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে।

আগস্টে ট্রাম্পের একটি নির্বাহী আদেশে সইয়ের প্রেক্ষিতে বাণিজ্য দপ্তর এই নিষেধাজ্ঞার ঘোষণা দিলো। ওই নির্বাহী আদেশে ৪৫ দিনের মধ্যে দুই কোম্পানির সঙ্গে আর্থিক লেনদেন বন্ধ করতে বলেছিলেন প্রেসিডেন্ট।

তবে পরিকল্পনা অনুযায়ী মার্কিন প্রযুক্তি ফার্ম ওরাকল ও টিকটক মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্স একত্র হলে এবং ট্রাম্প অনুমোদন দিলে অ্যাপটি নিষিদ্ধ হবে না।

বাণিজ্য দপ্তরের আদেশ অনুযায়ী রোববার থেকে উইচ্যাট ব্যবহার করে দেশের মধ্যে ফান্ড ট্রান্সফার কিংবা পরস্পরের মধ্যে আর্থিক লেনদেন করতে পারবে না। তবে টিকটক ব্যবহারকারীরা ভার্চুয়ালি তাদের অ্যাপ ব্যবহার করতে পারবে, কিন্তু নতুন আপডেট তারা ডাউনলোড করতে পারবে না।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়