RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৬ ১৪২৭ ||  ০৪ রবিউল আউয়াল ১৪৪২

মালয়েশিয়ার রাজনীতিতে নতুন নাটক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪২, ২৩ সেপ্টেম্বর ২০২০  
মালয়েশিয়ার রাজনীতিতে নতুন নাটক

মালয়েশিয়ার বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম দাবি করেছেন, প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনকে ক্ষমতাচ্যুত করতে সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতার সমর্থন নিশ্চিত করেছেন তিনি। বুধবার আনোয়ারের এই ঘোষণায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে নতুন রাজনৈতিক নাটক শুরু হলো।

গত মার্চে মুহিদ্দিনের কূটকৌশলে তার দলেরই নেতা মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। পরে বিরোধী দল বারিসান ন্যাশনালের সমর্থন নিয়ে সরকার গঠন করেন মুহিদ্দিন। 

বুধবার আনোয়ার ইব্রাহিম বলেছেন, ‘আমাদের শক্তিশালী বিপুল সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আমি চার, পাঁচ,  ছয় আসনের কথা বলছি না, আমি এর চেয়েও অনেক বেশি সংখ্যার কথা বলছি। এই সংখ্যা দিয়ে মুহিদ্দিনের প্রধানমন্ত্রীত্বের পতন ঘটবে।’

সমর্থন পাওয়া আইপ্রণেতাদের সংখ্যার বিষয়টি সুনির্দিষ্টভাবে না জানিয়ে আনোয়ার বলেন, তিনি ২২২ জন আইনপ্রণেতার মধ্যে দুই তৃতীয়াংশের সমর্থন পেয়েছেন।

আনোয়ারের দাবি সত্য হলে তাকে এখন সংখ্যাগরিষ্ঠতার বিষয়টি মালয়েশিয়ার রাজা আব্দুল্লাহকে অবহিত করতে হবে। এরপর রাজাই মুহিদ্দিনকে নতুন নির্বাচনের পরামর্শ দিতে পারবেন।

অবশ্য আনোয়ারের এই দাবি নাকচ  করে দিয়েছেন মুহিদ্দিন। তিনি সাংবিধানিকভাবে আনোয়ারকে তার দাবি প্রমাণের আহ্বান জানিয়েছেন।

এক বিবৃতিতে মুহিদ্দিন বলেছেন, ‘অন্যকিছু প্রমাণের আগ পর্যন্ত পেরিকাতান ন্যাশনাল সরকার বহাল আছে এবং আমি বৈধ প্রধানমন্ত্রী।’

মুহিদ্দিনকে সমর্থন দেওয়া ছয়টি রাজনৈতিক দল আনোয়ারের এই দাবিকে ‘স্বস্তা প্রচার’ বলে দাবি করেছে। এক যৌথবিবৃতিতে তারা জানিয়েছে, তারা দৃঢ়ভাবে মুহিদ্দিনের পেছনে রয়েছেন।


 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়