RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৬ ১৪২৭ ||  ০৪ রবিউল আউয়াল ১৪৪২

স্পেনে ৩ হাজার শ্রেণিকক্ষে কোয়ারেন্টাইন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৭, ২৫ সেপ্টেম্বর ২০২০  
স্পেনে ৩ হাজার শ্রেণিকক্ষে কোয়ারেন্টাইন

চলতি মাসে স্পেনে করোনার সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। তার মধ্যেই খোলা হয়েছে স্কুলগুলো। এক সপ্তাহের মাথায় স্কুলগুলোতে করোনার সংক্রমণ শুরু হয়। এ পর্যন্ত করোনার কারণে প্রায় ৩ হাজার শ্রেণিকক্ষকে কোয়ারেন্টাইন রুম বানানো হয়েছে। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দেশটির শিক্ষামন্ত্রী ইসাবেল সেলা এমনটাই জানিয়েছেন। খবর আনাদোলু এজেন্সির।

তিনি জানিয়েছেন বিভিন্ন স্কুলে করোনা আক্রান্ত ছাত্র-ছাত্রী সনাক্ত হওয়ার পর শ্রেণিকক্ষেই কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হচ্ছে। এ পর্যন্ত ২ হাজার ৮৫২টি শ্রেণিকক্ষে কোয়ান্টোইনের ব্যবস্থা করা হয়েছে।

স্কুল খোলার প্রথম সপ্তাহেই ৪.৫ শতাংশ স্কুলে করোনার সংক্রমণ সনাক্ত হয়। আর ০.৭৩ শতাংশ শ্রেণিকক্ষকে কোয়ারেন্টাইন কক্ষে পরিণত করা হয়। 

তবে ইসাবেল মনে করছেন স্কুলই সবচেয়ে নিরাপদ জায়গা ছাত্র-ছাত্রীদের জন্য। তিনি বলেন, ‘আমার মনে হয় ছাত্র-ছাত্রীদের জন্য স্কুলই সবচেয়ে নিরাপদ জায়গা। অবশ্য ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যবিধি মানানোটা কিছুটা কঠিন। কারণ, অনেককেই দেখা যায় মাস্ক খুলে ফেলতে। যখন তখন হাত না ধুয়ে খাবার খেতে শুরু করে।’

স্পেন সরকার করোনার মধ্যেই স্কুলগুলো চালু করার সিদ্ধান্ত নিয়েছে। তারা চাচ্ছে শিক্ষাবর্ষটা শেষ করতে। তারা কোনোভাবেই দ্বিতীয় দফা লকডাউনে যাবে না।

বৃহস্পতিবার স্পেনে ২৪ ঘণ্টায় ১০ হাজার ৬৫৩ জন করোনা আক্রান্ত হয়েছে। তাতে মোট আক্রান্তের সংখ্যা ৭ লাখ ছাড়িয়েছে। বর্তমানে সেখানে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৪ হাজার ২০৯ জন। চলতি মাসেই ১১ হাজার ৪১ জন করোনা আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। বর্তমানে হাসপাতালগুলোর ৯.৫ শতাংশ বেডে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। আর নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) ১৭ শতাংশে রোগীর চিকিৎসা দেওয়া হচ্ছে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়