RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৫ ১৪২৭ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪২

ভারতে কৃষকদের প্রতিবাদ-বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৫, ২৫ সেপ্টেম্বর ২০২০  
ভারতে কৃষকদের প্রতিবাদ-বিক্ষোভ

বিতর্কিত কৃষি বিলের প্রতিবাদে ভারতজুড়ে বনধের ডাক দিয়েছে দেশটির কৃষক সংগঠনগুলো। শুক্রবার পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গসহ দেশের বিভিন্ন প্রান্তে বনধের সমর্থনে শুরু হয়েছে বিক্ষোভ, সড়ক ও রেলপথ অবরোধ। 

এনডিটিভি অনলাইন জানিয়েছে, বিক্ষোভরত কৃষকরা শুক্রবার সকালে পাঞ্জাব ও হরিয়ানার মহাসড়ক-রেলপথ অবরোধ করেছেন। বিক্ষোভ যাতে সহিংস রূপ না নেয় সেজন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। রাজ্যের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। কৃষকদের প্রতি সমর্থন জানিয়েছে কংগ্রেস, আম আদমি পার্টি, আরজেডি ও তৃণমূল কংগ্রেস।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, পাঞ্জাবে তিনদিনের রেলঅচল কর্মসূচি শুরু করেছেন কৃষকরা। দাবি না মানলে ১ অক্টোবর থেকে অনির্দিষ্টকালের জন্য রেল ধর্মঘটের কর্মসূচির হুমকি দিয়েছেন তারা। কৃষি বিলের প্রতিবাদে বিহারের দ্বারভাঙায় শুক্রবার সকালে মহিষের পিঠে চেপে রাস্তায় নেমে বিক্ষোভ দেখায় রাষ্ট্রীয় জনতা দল। রাজ্যটিতে কংগ্রেস ও তৃণমূল এই বিলের বিরোধিতা করেছে। কর্ণাটক-তামিলনাড়ু মহাসড়ক অবরোধ করা হয়েছে। অযোধ্যা-লখনউ মহাসড়কও অবরোধ করা হয়েছে।

হরিয়ানার ‘ভারতীয় কিষান ইউনিয়ন’ জানিয়েছে, তারা কোনো কোনো সংগঠনের দেশব্যাপী বনধের প্রস্তাবকেও সমর্থন করেছেন। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং জানিয়েছেন, তার সরকার কৃষকদের পাশে রয়েছে। পশ্চিমবঙ্গের বিভিন্ন কৃষক সংগঠন বিক্ষোভ প্রদর্শন করেছে। মেয়ো রোডে ধরনা শুরু করেছে তৃণমূল কংগ্রেস। 

বিরোধী দলের কড়া প্রতিবাদের মধ্যেই নরেন্দ্র মোদি সরকার গত শুক্রবার রাজ্যসভায় কৃষিক্ষেত্র সংক্রান্ত তিনটি বিল পাস করিয়ে নেয়।  বিরোধীদের অভিযোগ, বিলগুলোতে কৃষিপণ্য বিপণনের ক্ষেত্রে কোথাও কৃষককে রাখা হয়নি। এই বিলের পুরো সুবিধাটাই পাবে করপোরেট প্রতিষ্ঠানগুলো।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়