RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪২

নোবেল শান্তি পুরস্কারের জন্য এবার পুতিনের নাম প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৪, ২৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:৫০, ২৫ সেপ্টেম্বর ২০২০
নোবেল শান্তি পুরস্কারের জন্য এবার পুতিনের নাম প্রস্তাব

বিশ্বে অশান্তি সৃষ্টির অভিযোগ যাদের বিরুদ্ধে বেশি তাদেরকেই নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোয়ন দিচ্ছেন ভক্ত-সমর্থকরা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পর এবার এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ লেখক সের্গেই কোমকভের নেতৃত্বে লেখকদের একটি সংগঠন পুতিনের নাম নোবেল কমিটির কাছে পাঠিয়েছে। 

এই সংগঠনটির মতে, বিশ্বে শান্তি স্থাপনে ট্রাম্প ও নেতানিয়াহুর তুলনায় অনেক বেশি উদ্যোগী ছিলেন পুতিন। তাই তাকে যেন এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়। ২০১৩ সালেও নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন পুতিন।

সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলকে শান্তিচুক্তি করাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় নোবেল শান্তি পুরস্কারের জন্য গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম প্রস্তাব করেছিলেন নরওয়ের পার্লামেন্ট সদস্য ক্রিশ্চিয়ান টাইব্রিং জিজেডে। এরপর সংযুক্ত আমিরাত ও বাহরাইনের সঙ্গে চুক্তি করায় নোবেল শান্তি পুরস্কারের জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর নাম প্রস্তাব করেছিল ইতালির নর্দান লিগ পার্টির নেতা পাওলো গ্রিমোলদি। 

প্রসঙ্গত, নির্দিষ্ট কিছু শর্ত মেনে যে কোনো ব্যক্তি অন্য কাউকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে পারেন এবং তার নাম নোবেল কমিটির কাছে পাঠাতে পারেন। ২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ইতোমধ্যে ৩০০টি নাম মনোনীত হয়েছে। 
 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়