RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০১ নভেম্বর ২০২০ ||  কার্তিক ১৭ ১৪২৭ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪২

ভারতে কার্যক্রম স্থগিত করতে যাচ্ছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ২৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:১৮, ২৯ সেপ্টেম্বর ২০২০
ভারতে কার্যক্রম স্থগিত করতে যাচ্ছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

ভারতে তাদের কার্যক্রম স্থগিত করতে যাচ্ছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আল-জাজিরা এই তথ্য জানিয়েছে।

তাদের কাজে দেশটির বর্তমান সরকারের ‘প্রতিনিয়ত বাধা’ ও ‘হয়রানি’র অভিযোগ তুলে এই সিদ্ধান্ত নিয়েছে মানবাধিকার সংগঠনটি। তাদের অভিযোগ, ভারতে অ্যামনেস্টির ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে। এছাড়া কর্মীদের ছাঁটাই করতে বাধ্য করা হচ্ছে। তাদের সমস্ত প্রচার ও গবেষণা বাতিল করা হয়েছে।

ভারতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক অভিনাশ কুমার মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বলেন, ‘গত দুই বছর ধরে ভারতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে বাধা দেওয়া এবং ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়া আকস্মিক কোনো বিষয় নয়। সরকারের স্বচ্ছ্বতা নিয়ে বক্তব্যের কারণে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের মতো সরকারি এজেন্সিগুলো প্রতিনিয়ত আমাদের হয়রানি করছে। সম্প্রতি দিল্লি পুলিশের দায়িত্ব, দিল্লি ও জম্মু-কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ভারতীয় সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলার কারণেও এমনটা করা হচ্ছে।’

এদিকে ভারতের কেন্দ্রীয় সরকারের বক্তব্য, এই আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন বেআইনিভাবে বিদেশি তহবিল সংগ্রহ করছে। সংগঠনটি ফরেন কনট্রিবিউশন রেগুলেশন আইনে নিজেদের নাম নথিভুক্ত করায়নি।

এর আগে ২০০৯ সালে ভারতে কার্যক্রম স্থগিত করেছিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সেই সময় তাদের অভিযোগ ছিল, বিদেশ থেকে তহবিল পাওয়ার জন্য তাদের লাইসেন্স বারবার প্রত্যাখ্যান করা হচ্ছিল। বর্তমান বিরোধী দল কংগ্রেস তখন ক্ষমতায় ছিল।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়