RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৬ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১১ ১৪২৭ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪২

ট্রাম্প ও বাইডেনের চিৎকার-চেঁচামেচির বিতর্ক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৫, ৩০ সেপ্টেম্বর ২০২০  
ট্রাম্প ও বাইডেনের চিৎকার-চেঁচামেচির বিতর্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনপূর্ব বিতর্কের ইতিহাসে দুই প্রার্থীর মধ্যে এমন চিৎকার-চেঁচামেচির নজির আর কখনও দেখা যায়নি। মঙ্গলবার রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আর ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের বিতর্কের মঞ্চটি ছিল বিশৃঙ্খলার মঞ্চ। এক দিকে ট্রাম্প বাইডেনকে বলেছেন ‘মিথ্যুক’ আর বাইডেন ট্রাম্পকে ধমক দিয়ে বলছেন ‘চুপ করুন’।

ওহাইওর ক্লিভল্যান্ডে অনুষ্ঠিত বিতর্কের শুরুতেই মার্কিন স্বাস্থ্যসেবা ব্যবস্থায় করোনারভাইরাস মহামারি ইস্যু ব্যক্তিগত কোন্দলে রূপ নেয়। বাইডেনকে হুমকি দিয়ে ট্রাম্প তাকে ‘উগ্রপন্থী বাম’ বলেছেন। বাইডেনের এক ছেলে দুর্নীতিবাজ বলেও মন্তব্য করেন ট্রাম্প।

বাইডেনও কাঁদা ছুড়েছেন ট্রাম্পের প্রতি। তাকে ‘মিথ্যুক’, ‘বর্ণবাদী’, ‘ভাঁড়’ বলেছেন ডেমোক্রেট প্রার্থী। এক পর্যায়ে ট্রাম্পকে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘পোষা কুকুর’ বলেছেন।
 
ট্রাম্প চিৎকার করে তার অর্থনৈতিক অর্জনের বিবরণ দেওয়ার সঙ্গে সঙ্গে বাইডেনের ছেলে হান্টারকেও ব্যক্তিগতভাবে আক্রমণ করেছেন। প্রথম দিকে নিশ্চুপ ছিলেন বাইডেন ও অনুষ্ঠানের উপস্থাপক ওয়ালেস। এক পর্যায়ে বাইডেন ট্রাম্পকে বলেন, ‘আপনি একটু চুপ করবেন?’

বিতর্কের চূড়ান্ত পর্যায়ের নির্বাচনের নিরাপত্তা নিয়ে আলোচনা হয়। দুই প্রার্থীই নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে না বলে আশঙ্কা প্রকাশ করেছেন।
ট্রাম্পের আশঙ্কা ডাকের মাধ্যমে ভোট দেওয়া হলে দুর্নীতির সুযোগ থেকে যায়।

বাইডেন অবশ্য দাবি জানিয়েছেন, সবগুলো ভোট যেন গণনা করা হয়। নির্বাচনের ফলাফল সব পক্ষ যেনে মেনে নেন সেই আহ্বান জানিয়েছেন তিনি।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়