RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

‘ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৬ কোটি ৩০ লাখ’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৮, ৩০ সেপ্টেম্বর ২০২০  
‘ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৬ কোটি ৩০ লাখ’

ভারতে ছয় কোটি ৩০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মঙ্গলবার ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ এ তথ্য জানিয়েছে। 

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, বুধবার পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা ৬২ লাখ ৪৫ হাজার ৪০৪ জন। সেই হিসেবে কাউন্সিল আক্রান্তের যে সংখ্যা জানিয়েছে তা সরকারিভাবে প্রকাশিত আক্রান্তের সংখ্যার চেয়ে ১০ গুণ বেশি।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ জানিয়েছে, দেশজুড়ে ৭০০ গ্রাম ও ওয়ার্ডে ২৯ হাজার মানুষের ওপর তারা জরিপ চালিয়েছেন। এতে দেখা গেছে, ১০ বছর বেশি বয়সী প্রত্যেক ১৫ জনের মধ্যে এক জনের দেহে করোনা মোকাবিলায় অ্যান্টিবডি নেই। মধ্য আগস্ট থেকে মধ্য সেপ্টেম্বর পর্যন্ত এই জরিপ চালানো হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ভারতের ১৩০ কোটি মানুষের মধ্যে ৯৬ কোটি ৬০ লাখের বয়স ১০ বা তারচেয়ে বেশি। এই বিপুল সংখ্যক জনগোষ্ঠীর প্রতি ১৫ জনের মধ্যে এক জন যদি করোনায় আক্রান্ত হয়, তাহলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াবে ছয় কোটি ৩০ লাখ ৭৮ হাজার।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের পরিচালক ড. বলরাম ভারগভ বলেছেন, সরকারিভাবে ঘোষিত একজন আক্রান্তের বাইরে বাস্তবে ২৬ থেকে ৩২ জন আক্রান্ত হয়েছেন, যাদের তথ্য পাওয়া যায়নি।


বিশেষজ্ঞরা অবশ্য আগে থেকেই সতর্ক করে আসছিলেন যে, ভারতের করোনা পরিস্থিতি সরকারি পরিসংখ্যানের তুলনায় অনেক বেশি ভয়াবহ। এর পেছনে যেসব কারণ রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে, প্রয়োজনীয় শনাক্ত পরীক্ষায় মানুষের অনীহা এবং করোনা শনাক্ত পরীক্ষা রিপোর্ট দেওয়ায় ত্রুটি। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়