RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৬ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১১ ১৪২৭ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪২

আজারবাইজানের যুদ্ধবিমান-হেলিকপ্টার ভূপাতিতের দাবি আর্মেনিয়ার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৪, ১ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:১৭, ১ অক্টোবর ২০২০
আজারবাইজানের যুদ্ধবিমান-হেলিকপ্টার ভূপাতিতের দাবি আর্মেনিয়ার

আজারবাইজানের দুটি যুদ্ধবিমান ও  একটি হেলিকপ্টার ভূপাতিত করেছে আর্মেনিয়া। বৃহস্পতিবার আর্মেনিয়ার বিমান বাহিনীর বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম স্পুৎনিক এ তথ্য জানিয়েছে।

আর্মেনিয়ার প্রতিরক্ষামন্ত্রীর প্রেস সেক্রেটারি শুশান স্টেপানিয়ান তার ফেসবুক পেজে লিখেছেন, ‘কারাবাখে আর্মেনিয়ার বিমান প্রতিরক্ষা বিভাগ ভূপাতিত করেছে।’ হেলিকপ্টারটি কারাবাখের তথাকথিত সশস্ত্র বাহিনীর নিয়ন্ত্রণাধীন এলাকায় বিধ্বস্ত হয়েছে বলে দাবি করেছেন তিনি।

এর আগে কারাবাখের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছিল, তাদের বাহিনী একটি আজারবাইজানি সামরিক হেলিকপ্টার ভূপাতিত করেছে। এটি ইরানের কাছে ভারাজাতুম্ব এলাকায় ভূপাতিত হয়েছে।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য আর্মেনিয়ার এই দাবিকে নাকচ করে দিয়েছে। আর্মেনিয়ার বাহিনীর গুলিতে যুদ্ধবিমান বিধ্বস্তের দাবিও নাকচ করে দিয়েছে প্রতিবেশী আজারবাইজান।

আর্মেনিয়ার সঙ্গে প্রতিবেশী আজারবাইজানের বিতর্কিত নাগরনো-কারাবাখ এলাকা নিয়ে গত রোববার লড়াই শুরু হয়েছে। গত পাঁচ দিনের যুদ্ধে বেসামরিক নাগরিকসহ প্রায় ১০০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো শতাধিক। বিতর্কিত এই নাগরনো-কারাবাখ এলাকা নিজেদের দাবি বলে দাবি করে আসছে আজারবাইজান। আন্তর্জাতিকভাবে এটি আজারবাইজানের এলাকা বলেও স্বীকৃত। তবে এলাকাটির অধিকাংশ বাসিন্দা আর্মেনীয় বংশোদ্ভূত হওয়া প্রতিবেশী আর্মেনিয়া এটি দখল করে রেখেছে।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়