ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ট্রায়ালের বাইরে রাশিয়ার করোনার টিকা সাংবাদিকরাও পেয়েছেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৬, ২ অক্টোবর ২০২০  
ট্রায়ালের বাইরে রাশিয়ার করোনার টিকা সাংবাদিকরাও পেয়েছেন

ক্লিনিক্যাল ট্রায়ালের বাইরে রাশিয়া যাদের প্রথম স্পুৎনিক-ভি নামের করোনার টিকা দিয়েছে তাদের মধ্যে সাংবাদিকরাও রয়েছেন। দেশটির দুটি সরকারি সংবাদমাধ্যমে কর্মরত এসব সাংবাদিকদের এই টিকা দেওয়া হয়েছে।

করোনায় সবচেয়ে ঝুঁকির মুখে যাদের কাজ করতে হয় তাদেরকে সেপ্টেম্বরের প্রথম দিকে টিকা দেওয়া শুরু করে রাশিয়া। ট্রায়ালের বাইরে এ পর্যন্ত ৪০০ লোককে টিকা দেওয়া হয়েছে বলে গত সপ্তাহে জানিয়েছিল রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়।

করোনাঝুঁকির মুখে যারা কাজ করছেন তাদের একটি তালিকা আগস্টে রাশিয়া প্রকাশ করেছিল। এদের মধ্যে স্বাস্থ্যকর্মী, সাংবাদিক ও শিক্ষকরা রয়েছেন।

রাশিয়ার সরকারি বার্তা সংস্থা আরআইএ’র দুই সাংবাদিক এবং ভিজিটিআরকে নামে একটি টেলিভিশন চ্যানেলের দুই সাংবাদিক জানিয়েছেন, তাদেরকে স্বেচ্ছাসেবী হিসেবে করোনার টিকা নিতে বলা হয়েছিল। তবে তারা ও তাদের অধিকাংশ সহকর্মী এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল।

আরআইএ এই টিকা প্রকল্পের বিষয়টি নিশ্চিত করেছে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, ‘যারা অব্যাহতভাবে অফিসে, অনুষ্ঠানে ও ময়দানে কাজ করছেন আমরা সেসব কর্মীদের স্পুৎনিক-ভি টিকা নেওয়ার সুযোগ দিয়েছিলাম।’

অবশ্য কতজন কর্মী টিকা নিয়েছে সেই সংখ্যা প্রকাশ করেনি আরআইএ ও ভিজিটিআরকে। উভয় প্রতিষ্ঠানের শতাধিক কর্মী রয়েছে বলে  জানিয়েছে রয়টার্স।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়