ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারতে করোনায় মৃতের সংখ্যা লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৬, ৩ অক্টোবর ২০২০  
ভারতে করোনায় মৃতের সংখ্যা লাখ ছাড়ালো

ভারতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা শনিবার এক লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর ভারতই একমাত্র দেশ যেটি এই বেদনাদায়ক মাইলফলক স্পর্শ করলো।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মোট ১ লাখ ৮৪২ জনের মৃত্যু হয়েছে। ২৪ ঘণ্টায় নতুন করে ৭৯ হাজার ৪৭৬ জন আক্রান্ত হওয়ায় এখন মোট শনাক্ত ৬৪ লাখ ৭৩ হাজার ৫৪৪ জন। দৈনন্দিন শনাক্তের হিসেবে ভারতে এখন বিশ্বের সবচেয়ে বেশি কোভিড-১৯ রোগী পাওয়া যাচ্ছে। 

সংক্রমণের বিস্তার রোধে গত মার্চে নরেন্দ্র মোদি সরকার দেশজুড়ে লকডাউন দিয়েছিল। তবে অর্থনীতি বাঁচাতে পরে তা শিথিল করা হয়।  চলতি সপ্তাহে ভারতের সিনেমা হলগুলো খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে ধারণক্ষমতার অর্ধেক টিকেট বিক্রি করা যাবে। মধ্য অক্টোবরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত আসতে পারে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, সমানে শীত আসছে। এই সময়ে সারাবিশ্বে করোনা পরিস্থিতি আবারও ভয়ঙ্কর রূপ নিতে পারে। সামনে ভারতে হিন্দুদের বড় ধর্মীয় উৎসব ‘দিওয়ালি’ আসছে। তাই ওই সময়ে দেশে সংক্রমণের গতি আরো বেড়ে যেতে পারে।

ইউনিভার্সিটি অব মিশিগানের বায়োস্ট্যাটিসটিক্স ও এপিডেমিওলজির অধ্যাপক ভ্রমর মুখার্জি বলেন, ‘সম্প্রতি ভাইরাস সংক্রমণ রেখা কিছুটা নিচের দিকে নামতে দেখেছি আমরা। তবে, খুব সম্ভবত এটা সংক্রমণের প্রথম ঢেউয়ের চূড়া, আরো ঢেউ আসছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়