Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

নিজেদের করোনার টিকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মূল্যায়ন চায় চীন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩২, ৬ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:০২, ৬ অক্টোবর ২০২০
নিজেদের করোনার টিকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মূল্যায়ন চায় চীন

করোনায় চিকিৎসায় নিজেদের উন্নয়ন করা টিকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মূল্যায়ন চায় চীন। আন্তর্জাতিকভাবে টিকা সরবরাহের উদ্দেশে এটি বেইজিংয়ের প্রথম পদক্ষেপ। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হওয়ার আগেই চীন কয়েক হাজার জরুরি সেবা কর্মী ও করোনায় ঝুঁকিপূর্ণ অন্যান্য শ্রেণির মানুষদের টিকা দিয়েছে। চীনের এই পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রয়োজনীয় ওষুধ ও স্বাস্থ্যপ্রযুক্তি বিষয়ক সমন্বয়ক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, জরুরি ব্যবহারের তালিকায় নিজেদের টিকা অন্তর্ভূক্তির জন্য চীন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে প্রাথমিক আলোচনা করেছে।

রয়টার্স জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ব্যবহারের তালিকায় অন্তর্ভূক্তি প্রক্রিয়ায় লাইসেন্সবিহীন টিকা ও চিকিৎসাব্যবস্থাকে জরুরি গণস্বাস্থ্যের সহজ প্রাপ্যতা নিশ্চিতের জন্য মূল্যায়নের সুযোগ রাখা হয়েছে। এটি সংস্থার সদস্য দেশ ও জাতিসংঘের প্রকিউরমেন্ট সংস্থাগুলোকে টিকার গ্রহণযোগ্যতা নির্ধারণে সহায়তা করে।

চীনের অন্তত চারটি করোনার টিকা ক্লিনিক্যাল ট্রায়ালের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এগুলোর মধ্যে দুটি টিকার উন্নয়ন করছে রাষ্ট্রনিয়ন্ত্রিত চীনা ন্যাশনাল বায়োটেক গ্রুপ (সিএনবিজি)। বাকী দুটির উন্নয়ন করছে সিনোভ্যাক বায়োটেক এবং ক্যানসিনো বায়োলজিকস। পাকিস্তান, ইন্দোনেশিয়া, ব্রাজিল, রাশিয়া ও সংযুক্ত আরব আমিরাতে  এই টিকাগুলোর পরীক্ষা করা হয়েছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়