ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিশ্বকে ক্ষুধামুক্ত করতে ৩৩ হাজার কোটি ডলার প্রয়োজন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ১৩ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:৪২, ১৩ অক্টোবর ২০২০
বিশ্বকে ক্ষুধামুক্ত করতে ৩৩ হাজার কোটি ডলার প্রয়োজন

২০৩০ সালের মধ্যে বিশ্বকে ক্ষুধামুক্ত করতে ৩৩ হাজার কোটি মার্কিন ডলারের প্রয়োজন। জার্মান সরকার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২৩টি দেশ থেকে সংগৃহীত তথ্যের ওপর ভিত্তি করে গবেষকরা জানিয়েছেন, আগামী ১০ বছর খাদ্য নিরাপত্তা ও পুষ্টির জন্য দাতা আন্তর্জাতিক দাতাদের এক বছরে আরও এক হাজার ৪০০ কোটি ডলার অনুদান দিতে হবে। তাদের বর্তমান অনুদানের চেয়ে এই সংখ্যা দ্বিগুণ বেশি। নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোকে এক বছরে আরও এক হাজার ৯০০ কোটি ডলার দিতে হবে। এই অর্থ আসবে সম্ভাব্য কর থেকে।

চলতি সপ্তাহে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষুধামুক্ত করতে বিশ্বকে ‘বিশাল পর্বতে’ আরোহন করতে হবে। বৈশ্বিক ক্ষুধা সূচকে ১১টি দেশে ক্ষুধার সতর্কমাত্রা এবং ৪০টি দেশে ভয়াবহ সতর্কমাত্রা দেখানো হয়েছে।

জার্মান সরকার এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সমন্বয়ে পরিচালিত সাইরাস ২০৩০ এর সহ-পরিচালক ক্যারিন স্মলার বলেছেন, ‘আমরা এখানে একটি সমস্যা সমাধানের চেষ্টা করছি-যেটি হচ্ছে বেড়ে ওঠা ক্ষুধা এবং এখনও বিশ্বের ৭০ কোটি মানুষ ক্ষুধা নিয়ে রাতে ঘুমাতে যায়। আমরা এখন যে অর্থ ব্যয় করছি তা ওইসব মানুষদের সাহায্য করছে না।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়