ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সরকার গঠনের দাবিতে রাজার সঙ্গে দেখা করলেন আনোয়ার ইব্রাহিম

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৪, ১৩ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:১৪, ১৩ অক্টোবর ২০২০
সরকার গঠনের দাবিতে রাজার সঙ্গে দেখা করলেন আনোয়ার ইব্রাহিম

নতুন সরকার গঠনের জন্য নিজের পক্ষে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা রয়েছে জানাতে মালয়েশিয়ার রাজার সঙ্গে দেখা করেছেন বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। মঙ্গলবার সাক্ষাতের পর তিনি প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন।

অবশ্য রাজপ্রাসাদ থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, রাজার সঙ্গে সাক্ষাতে আনোয়ার ইব্রাহিম কেবল তাকে সমর্থন জানানো পার্লামেন্ট সদস্যদের সংখ্যার কথা জানিয়েছেন। তিনি কোনো পার্লামেন্ট সদস্যের পরিচয় জানাননি। আনোয়ারকে সাংবিধানিক প্রক্রিয়াকে শ্রদ্ধা জানানোর আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।

২০১৮ সালের জাতীয় নির্বাচনে আনোয়ার ইব্রাহিমের সমর্থন নিয়ে ক্ষমতায় আসেন পাকাতান হারাপান জোট নেতা ও সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। গত মার্চে জোটের অন্যতম নেতা মুহিউদ্দিন ইয়াসিন বিরোধীদের সঙ্গে জোট বাঁধলে পতন ঘটে মাহাথির সরকারের। গত মাসে আনোয়ার দাবি করেছিলেন, পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সমর্থন তার পক্ষে রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পুরো বিষয়টি এখন রাজা আব্দুল্লাহর ওপর সিদ্ধান্তের পর নির্ভর করছে। আনোয়ার ইব্রাহিমের সংখ্যাগরিষ্ঠতার দাবির ওপর রাজা সন্তুষ্ট না হলে তিনি মুহিদ্দিনকেই প্রধানমন্ত্রী হিসেবে বহাল রাখতে পারেন। আবার তিনি চাইলে প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে নতুন নির্বাচনের ঘোষণাও দিতে পারেন।

প্রাসাদ থেকে বের হওয়ার পর আনোয়ার ইব্রাহিম সাংবাদিকদের বলেছেন, ‘আমি মালয়েশিয়ানদের কাছে আবেদন করছি ... তারা যেন রাজাকে সংবিধানের চেতনার ভিত্তিতে এবং মহামান্যের বিচক্ষণতার ভিত্তিতে বিবেচনার সুযোগ দেন।’

তিনি বলেন, ‘আমাদের অবশ্যই আরও স্মরণ রাখতে হবে যে, মুহিদ্দিন তার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন এবং পদত্যাগ করাটাই তার জন্য যথার্থ হবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়