ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

দ্বিতীয় দফায় করোনায় আক্রান্তের পর ডাচ নারীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৯, ১৩ অক্টোবর ২০২০  
দ্বিতীয় দফায় করোনায় আক্রান্তের পর ডাচ নারীর মৃত্যু

বিশ্বে প্রথম দ্বিতীয় দফায় করোনায় আক্রান্তের পর এক জনের মৃত্যু হয়েছে। ৮৯ বছরের ওই নারী নেদারল্যান্ডসের নাগরিক।

ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো জানিয়েছে, চলতি বছরের প্রথম দিকে জ্বর ও প্রবল কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই নারী। পরীক্ষায় পরে তার করোনায় সংক্রমণ ধরা পড়ে। তাকে পাঁচ দিন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। 

ওই নারী বিরল সাদা রক্ত কণিকা ক্যান্সারে আক্রান্ত ছিলেন। এটি চিকিৎসাযোগ্য কিন্তু নিরাময় অযোগ্য। বাড়িতে ফেরার দুই মাস পর পুনরায় তার কেমোথেরাপি শুরু হয়। কিন্তু দুদিন পরই তার জ্বর, কাশি ও শ্বাসকষ্ট শুরু হয়। পরীক্ষায় তার পুনরায় করোনা সংক্রমণ ধরা পড়ে। আট দিন পর তার অবস্থার আরও অবনতি ঘটে। দুই সপ্তাহ পর তার মৃত্যু হয়। 

অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ওই নারীর দ্বিতীয় দফায় সংক্রমণ প্রথম দফার চেয়ে বেশি তীব্র ছিল। 

এর আগে ল্যানসেট ইনফেকশন ডিজিজে প্রকাশিত গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি স্বল্প সময়ের ব্যবধানে দুবার করোনায় আক্রান্ত হয়েছিলেন। ২৫ মার্চ প্রথম ওই ব্যক্তির শরীরে করোনার উপসর্গ দেখা দেয়। ২৮ মে দ্বিতীয় দফায় করোনায় আক্রান্ত হন তিনি। এর মধ্যে দ্বিতীয় দফার সংক্রমণের মাত্রা প্রথমবারের চেয়ে বেশি তীব্র ছিল।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়