ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনা রোগীদের ওপর কাজ করছে না রেমডিসিভির

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ১৬ অক্টোবর ২০২০   আপডেট: ১৬:২২, ১৬ অক্টোবর ২০২০
করোনা রোগীদের ওপর কাজ করছে না রেমডিসিভির

করোনাভাইরাসের চিকিৎসায় যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের একমাত্র স্বীকৃত ওষুধ রেমডিসিভির হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের উপর কার্যত কোনো কাজ করছে না। ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়ালের প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তথ্য জানিয়েছে। 

করোনার চিকিৎসায় গত মে মাসে প্রথম রেমডিসিভির ব্যবহার করা হয়েছিল। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনায় আক্রান্ত হলে তাকেও এই ওষুধটি দেওয়া হয়েছিল বলে চিকিৎসকরা জানিয়েছেন।

করোনার চিকিৎসায় কোন ওষুধ কেমন কাজ করছে জানতে ‘সলিডারিটি’ ট্রায়াল করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রেমডিসিভির ছাড়াও ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন, এইচআইভির চিকিৎসায় ব্যবহৃত লোপিনাভির/রিটোনাভির এবং ইন্টারফেরন ওষুধ প্রয়োগ করা হয়েছিল ৩০টি দেশের ১১ হাজার ২৬৬ জন প্রাপ্তবয়স্ক রোগীর উপর। তাদেরকে ২৮ দিনের পর্যবেক্ষণে রাখা হয়েছিল।

ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল প্রাথমিক বিশ্লেষণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা আক্রান্তদের চিকিৎসায় রেমডিসিভিরের কার্যকারিতা শূন্য বা একেবারেই সামান্য। কোভিড রোগীদের হাসপাতালে থাকার মেয়াদ কমাতে ব্যর্থ এটি। অর্থাৎ চিকিৎসায় কোভিড আক্রান্তদের দ্রুত আরোগ্য লাভের লক্ষণ দেখা যায়নি। একইভাবে করোনা আক্রান্তদের মৃত্যু ঠেকাতেও কোনো কাজ করছে না রেমডিসিভির। এই ফলাফল ‘প্রি-প্রিন্ট’ সার্ভারে আপলোড করা হয়েছে এবং ফলাফল পুনর্বিবেচনা করা হবে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথ জানার, কার্যকার প্রমাণিত না হওয়ায় ক্লিনিক্যাল ট্রায়ালের মাঝপথে জুনেই বন্ধ করে দেওয়া হয়েছিল হাইড্রক্সিক্লোরোকুইন এবং লোপানিভির ও রিটোনাভিরের প্রয়োগ। কিন্তু অন্য দু’টির পরীক্ষা চালিয়ে যাওয়া হয়েছে ৩০টি দেশের পাঁচ শতাধিক হাসপাতালে।

তিনি বলেন, ‘আমরা পরবর্তী পদক্ষেপের অপেক্ষায় আছি। গত কয়েক মাসে নতুন তৈরি হওয়া কিছু ওষুধের উপর আমরা নজর রাখছি।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়