RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউস সানি ১৪৪২

নাইজেরিয়ায় বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি, নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ২১ অক্টোবর ২০২০   আপডেট: ১২:৩৮, ২১ অক্টোবর ২০২০
নাইজেরিয়ায় বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি, নিহত ২০

নাইজেরিয়ার লাগোসে পুলিশের বিশেষ বাহিনীর নির্যাতনের বিরুদ্ধে বিক্ষোভে হতাহতের ঘটনা ঘটেছে। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, সেনাবাহিনী বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছোড়ে।এতে কমপক্ষে ২০ জন নিহত হন। এছাড়া আহত হয়েছেন অর্ধশত। মঙ্গলবার (২০ অক্টোবর) সন্ধ্যায় লাগোসের লেকি সুবার্ব এলাকায় এই ঘটনা ঘটেছে।

এছাড়া মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, তাদের কাছে এই হত্যার ব্যাপারে বিশ্বাসযোগ্য প্রমাণ রয়েছে।

প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছোড়ার বিষয়টি তদন্ত করবে। এছাড়া লাগোসসহ কয়েকটি এলাকায় ২৪ ঘণ্টা কারফিউ জারি করা হয়েছে।

গত দুই সপ্তাহ ধরে নাইজেরিয়ার পুলিশের ‘স্পেশাল অ্যান্টি রোবারি স্কোয়াড’ (সার্স) বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ হচ্ছে। যদিও এই বিশেষ বাহিনীর বিরুদ্ধে আন্দোলন গত কয়েক বছর ধরেই চলে আসছে। সম্প্রতি এটি তীব্র আকার ধারণ করে।

এই বাহিনীর বিরুদ্ধে নিরীহ লোকজনের ওপর বর্বর ও নিষ্ঠুর নির্যাতন, মানবাধিকার লঙ্ঘনসহ বিচার-বহির্ভূত হত্যাকাণ্ডের বহু অভিযোগ রয়েছে।

বিবিসি জানিয়েছে, লাগোসে বিক্ষোভকারীদের ওপর গুলির ঘটনায় যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারিকে ফোন করেছেন। তিনি বিক্ষোভকারী যুবকদের হত্যা বন্ধ করতে আহ্বান জানিয়েছেন।

ঢাকা/মারুফ

সর্বশেষ

পাঠকপ্রিয়