Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৮ মে ২০২১ ||  বৈশাখ ২৫ ১৪২৮ ||  ২৫ রমজান ১৪৪২

চীনে ব্যাংক অ্যাকাউন্ট ছিল ট্রাম্পের, ব্যবসাও করেছেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১১, ২১ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:১৫, ২১ অক্টোবর ২০২০
চীনে ব্যাংক অ্যাকাউন্ট ছিল ট্রাম্পের, ব্যবসাও করেছেন

যেই চীনের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এতো হম্বিতম্বি সেই চীনেই ব্যাংক অ্যাকাউন্ট ছিল তার। শুধু তাই নয়, বছরের পর বছর তিনি সেই দেশে ব্যবসায়িক কর্মকাণ্ড চালিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ট্রাম্পের ওই ব্যাংক অ্যাকাউন্টটি পরিচালনা করতো তার ব্যবসা প্রতিষ্ঠান ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলস ম্যানেজমেন্ট। একই সঙ্গে প্রতিষ্ঠানটি ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে স্থানীয় করও পরিশোধ করেছে।

ট্রাম্পের মুখপাত্র অবশ্য বলেছেন, ‘এশিয়াতে হোটেল নিয়ে সম্ভাব্য ব্যবসা বিকাশের জন্য’ এটি করা হয়েছিল।

ট্রাম্প ক্ষমতায় আসার এক বছরের মাথায় চীনে ব্যবসারত মার্কিন প্রতিষ্ঠানগুলোর তীব্র সমালোচনা করেছিলেন। দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধও শুরু করেন তিনি।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, চীনের ওই ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে এক লাখ ৮৮ হাজার ৫৬১ মার্কিন ডলার স্থানীয় কর দেওয়া হয়েছিল। অথচ প্রেসিডেন্ট হওয়ার পর ২০১৬ ও ২০১৭ সালে ট্রাম্প যুক্তরাষ্ট্রে মাত্র ৭৫০ ডলার কর দিয়েছেন তিনি।

মার্কিন এই সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, চীনে ট্রাম্প জমির ব্যবসা করতে চেয়েছিলেন। ২০১২ সালে সাংহাইয়ে অফিস খোলার মাধ্যমে এই প্রচেষ্টা তিনি আরও জোরদার করেছিলেন।
 
ট্রাম্পের আয়কর প্রতিবেদনে দেখা গেছে, তিনি চীনে ব্যবসা প্রকল্পগুলো পরিচালনায় পাঁচটি ক্ষুদ্র প্রতিষ্ঠান চালু করেছিলেন। এই প্রতিষ্ঠানগুলোতে তার বিনিয়োগ ছিল অন্তত এক লাখ ৯২ হাজার ডলার।
 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়