RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৯ ১৪২৭ ||  ১৬ রবিউস সানি ১৪৪২

থাইল্যান্ডে জরুরি অবস্থা প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২২, ২২ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:২৪, ২২ অক্টোবর ২০২০
থাইল্যান্ডে জরুরি অবস্থা প্রত্যাহার

থাইল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে সমঝোতার ইঙ্গিত দিতে জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়েছে। বৃহস্পতিবার এক রাজকীয় ফরমানে এটি প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জরুরি অবস্থা প্রত্যাহারের অর্থ হচ্ছে, পাঁচ জন বা এর বেশি সংখ্যক মানুষের রাজনৈতিক উদ্দেশে জমায়েত হওয়ার ওপর এবং নিরাপত্তার ওপর প্রভাব ফেলতে পারে তেমন সংবাদ প্রকাশে বিধিনিষেধ আর থাকছে না। 

রাজকীয় ফরমানে বলা হয়েছে, ‘বর্তমান সহিংস পরিস্থিতি যেটি কঠোর পরিস্থিতি ঘোষণার দিকে নিয়ে গিয়েছিল, সেটি স্বাভাবিক হয়েছে এবং এমন পরিস্থিতির অবসান ঘটায় সরকারি কর্মকর্তা ও সংস্থাগুলো নিয়মিত আইন প্রয়োগ করতে পারবে।’

প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যান ওঁচাকে পদত্যাগের তিন দিনের আল্টিমেটাম দেওয়া বিক্ষোভকারীরা অবশ্য জানিয়েছে, সরকারের এই পদক্ষেপ যথেষ্ট নয়।

বিক্ষোভকারীদের অন্যতম নেতা সিরাউইথ বলেন, ‘জনগণের দাবি এড়িয়ে তিনি এখনও ক্ষমতায় থাকার চেষ্টা করছেন। জরুরি অবস্থা প্রথম পর্যায়েই জারি করা উচিত হয়নি।’

প্রধানমন্ত্রী ওঁচার পদত্যাগ এবং রাজকীয় শাসন ব্যবস্থায় সংস্কার দাবিতে তিন মাস ধরে বিক্ষোভ চলছে থাইল্যান্ডে। চলতি মাসের প্রথম দিকে বড় আকারে বিক্ষোভ শুরু হয়। গত সপ্তাহে হাজার হাজার বিক্ষোভকারী রাজধানী ব্যাংককের রাস্তায় নামলে পুলিশ বেশ কয়েক জন নেতাকে গ্রেপ্তার করে এবং পরিস্থিতি সামাল দিতে জরুরি অবস্থা জারি করা হয়। বিক্ষোভকারীরা সেই জরুরি অবস্থা লঙ্ঘন করেই প্রতিদিন বিক্ষোভ করে যাচ্ছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়