RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৭ ১৪২৭ ||  ১৪ রবিউস সানি ১৪৪২

তৃতীয় ধাপের ট্রায়ালের অনুমতি পেল ভারতের করোনার টিকা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৯, ২৩ অক্টোবর ২০২০   আপডেট: ০৫:২১, ২৩ অক্টোবর ২০২০
তৃতীয় ধাপের ট্রায়ালের অনুমতি পেল ভারতের করোনার টিকা

ভারত বায়োটেকের তৈরি করোনাভাইরাসের টিকা ‘কোভাক্সিন’ তৃতীয় ধাপের ট্রায়ালের অনুমতি পেয়েছে। বৃহস্পতিবার (২২ অক্টোবর) এই অনুমতি দেয় ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। খবর এনডিটিভি।

চলতি মাসের ২ তারিখ হায়দরাবাদভিত্তিক টিকf উৎপাদনকারী প্রতিষ্ঠান ভারত বায়োটেক ডিসিজিআই’র কাছে তৃতীয় ধাপের ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন করে। সেখানে তারা উল্লেখ করে তৃতীয় ধাপের ট্রায়ালে ১০টি রাজ্যের ১৯টি এলাকার ১৮ বয়সোর্ধ্ব ২৮ হাজার স্বেচ্ছাসেবকের শরীরে এই টিকা প্রয়োগ করা হবে। রাজ্যগুলোর মধ্যে উল্লেখযোগ্য— দিল্লি, মুম্বাই, পাটনা ও লক্ষ্নৌ। সেখানে তারা প্রথম ও দ্বিতীয় ধাপে পাওয়া সাফল্যের বিষয়টি উল্লেখ করে। সেগুলো পর্যালোচনা ও বিশ্লেষণ করে অবশেষে তৃতীয় ধাপের ট্রায়ালের জন্য অনুমতি দিলো ডিসিজিআই।

অবশ্য ভারতের প্রথম করোনার টিকা প্রস্তুতকারী ভারত বায়োটেক আগস্টে ‘কোভাক্সিন’ বাজারে ছাড়ার পরিকল্পনা করেছিল। তবে সেটা সম্ভব হয়নি। সংসদীয় স্টান্ডিং কমিটির একজন কর্মকর্তার তথ্যমতে আগামী বছরের আগে এই টিকা বাজারে আসার সম্ভাবনা নেই।

কোভাক্সিনের পাশাপাশি ভারত বায়োটেক ‘যাইডাস কাদিলা’ নামক আরো একটি টিকা নিয়ে কাজ করছে। এই টিকার দ্বিতীয় ধাপের ট্রায়াল চলছে।

ভারত-বাংলাদেশসহ বিশ্বব্যাপী শতাধিক করোনাভাইরাসের টিকা নিয়ে কাজ চলছে। তার মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক টিকা তৃতীয় ধাপের ট্রায়ালে রয়েছে। আশা করা যায় নতুন বছরের শুরুতেই বিশ্ববাসী হয়তো কার্যকরী করোনার টিকার সুখবর পাবে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়