RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১১ রবিউস সানি ১৪৪২

মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি করতে আলোচনায় বসবেন রাজা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ২৪ অক্টোবর ২০২০  
মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি করতে আলোচনায় বসবেন রাজা

জরুরি অবস্থা জারির জন্য বিভিন্ন প্রদেশের শাসনকর্তাদের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন মালয়েশিয়ার রাজা আল-সুলতান আব্দুল্লাহ। শনিবার রাজপ্রাসাদ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, দেশে জরুরি অবস্থা জারির জন্য রাজাকে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী, একমাত্র রাজাই দেশে জরুরি অবস্থা ঘোষণা করতে পারেন। মালয়েশিয়ার ৯টি প্রদেশের শাসকদের নিয়ে গঠিত দ্য কাউন্সিল অব রুলার্স দেশের যে কোনো আইনের অনুমোদন স্থগিত করতে পারে। এমনকি জাতীয় নীতি নিয়ে প্রশ্ন করার এখতিয়ারও এই কাউন্সিলের রয়েছে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর পদ নিয়ে বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের কাছে চ্যালেঞ্জর মুখে পড়েছেন মুহিদ্দিন। গত মাসে আনোয়ার দাবি করেছিলেন, পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ এমপি তার পক্ষে রয়েছেন। মুহিদ্দিনের উচিত পদত্যাগ করা। পার্লামেন্ট ভেঙ্গে দেওয়ার জন্য আনোয়ার রাজার সঙ্গে দেখাও করেছিলেন। 

শনিবার রাজপ্রাসাদ থেকে দেওয়া বিবৃতিতে প্রধানমন্ত্রী মুহিদ্দিনের প্রস্তাবের বিষয়ে কিছু বলা হয়নি। রাজা শিগগিরই জরুরি অবস্থা জারির বিষয়ে অন্যান্য মালয় শাসকদের সঙ্গে আলোচনা করবেন বলে এতে জানানো হয়েছে।

বিবৃতিতেতে বলা হয়েছে, ‘কোভিড-১৯ হুমকি মোকাবিলা অব্যাহত রাখতে দেশের প্রশাসনের প্রয়োজনীয়তার বিষয়টি আল-সুলতান আব্দুল্লাহ গভীরভাবে অনুধাবন করছেন।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়