RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১১ ১৪২৭ ||  ০৭ রবিউস সানি ১৪৪২

জরুরি অবস্থা জারির প্রস্তাব প্রত্যাখ্যান মালয়েশিয়ার রাজার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৮, ২৫ অক্টোবর ২০২০  
জরুরি অবস্থা জারির প্রস্তাব প্রত্যাখ্যান মালয়েশিয়ার রাজার

শেষ পর্যন্ত জরুরি অবস্থা জারি বিষয়ে প্রধানমন্ত্রীর প্রস্তাব প্রত্যাখ্যান করলেন মালয়েশিয়ার রাজা আল-সুলতান আব্দুল্লাহ। রোববার রাজপ্রাসাদ থেকে দেওয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, দেশে জরুরি অবস্থা জারির জন্য রাজাকে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। অন্যান্য প্রদেশের শাসকদের সঙ্গে আলোচনার পর রাজা এ বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী, একমাত্র রাজাই দেশে জরুরি অবস্থা ঘোষণা করতে পারেন। মালয়েশিয়ার ৯টি প্রদেশের শাসকদের নিয়ে গঠিত দ্য কাউন্সিল অব রুলার্স দেশের যে কোনো আইনের অনুমোদন স্থগিত করতে পারে। এমনকি জাতীয় নীতি নিয়ে প্রশ্ন করার এখতিয়ারও এই কাউন্সিলের রয়েছে।

রোববার প্রাসাদ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘এই মুহূর্তে মহামান্যের জন্য দেশে বা দেশের যে কোনো অঞ্চলে জরুরি অবস্থা জারির কোনো প্রয়োজন নেই বলে আল-সুলতান আব্দুল্লাহ তার মত জানিয়েছেন।’

এতে আরও বলা হয়েছে, ‘মহামান্য আস্থাবান যে, করোনা মহামারির বিস্তার রোধে নীতি ও  কার্যক্রম বাস্তবায়নের সামর্থ্য প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকারের রয়েছে।’

প্রশাসনের স্থিতিশীলতার ওপর প্রভাব ফেলে এমন কিছু নিয়ে রাজনীতি না করার আহ্বানও জানিয়েছেন রাজা।

প্রসঙ্গত, সম্প্রতি প্রধানমন্ত্রীর পদ নিয়ে বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের কাছে চ্যালেঞ্জর মুখে পড়েছেন মুহিদ্দিন। গত মাসে আনোয়ার দাবি করেছিলেন, পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ এমপি তার পক্ষে রয়েছেন। মুহিদ্দিনের উচিত পদত্যাগ করা। পার্লামেন্ট ভেঙ্গে দেওয়ার জন্য আনোয়ার রাজার সঙ্গে দেখাও করেছিলেন। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়