ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কাশ্মিরকে প্রদেশের মর্যাদা দিতে চান ইমরান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৫, ১ নভেম্বর ২০২০   আপডেট: ২১:৫০, ১ নভেম্বর ২০২০
কাশ্মিরকে প্রদেশের মর্যাদা দিতে চান ইমরান

কাশ্মিরের একটি অংশকে প্রদেশের মর্যাদা দেওয়ার প্রস্তাব করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। রোববার গিলগিট শহরে ভাষণকালে এ ঘোষণা দিয়েছেন তিনি।

ইমরান খানের এই প্রস্তাব চীনের সঙ্গে সংযুক্ত এলাকা গিলগিট-বালতিস্তানের ক্ষেত্রেও প্রয়োগ হবে। এই অঞ্চলটি বৃহত্তর কাশ্মিরের অংশ। ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতার পর কাশ্মিরকে নিজেদের বলে দাবি করছে ভারত ও পাকিস্তান। স্বাধীনের পরপর ভূস্বর্গ হিসেবে পরিচিত এই কাশ্মির নিয়ে লড়াই বাঁধলে কাশ্মিরের একটি অংশ পাকিস্তানের দখলে চলে যায় এবং আরেকটি অংশ ভারতের অধীনতা মেনে নেয়। গিলগিট-বালিস্তান মূল কাশ্মিরের অংশই ছিল।

রোববার ইমরান খান বলেছেন, ‘আমরা দীর্ঘদিন ধরে দাবি করে আসা গিলগিট-বালিস্তানকে অন্তবর্তীকালীন প্রদেশের পর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’ 

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র শ্রী অনুরাগ স্রিবাস্তব এর প্রতিবাদ জানিয়ে বলেছেন, ‘ভারতীয় অঞ্চল যেটি পাকিস্তানের অবৈধ ও জবরদখলে রয়েছে সেটির বস্তুগত পরিবর্তন আনার প্রচেষ্টা আমরা কঠোরভাবে প্রত্যাখ্যান করছি।’ 

গত বছর জম্মু ও কাশ্মিরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করেছিল ভারতের বিজেপি শাসিত সরকার। ওই সময় পাকিস্তান এর তীব্র প্রতিবাদ জানিয়েছিল। এবার নিজেদের দখলে থাকা গিলগিট-বালিস্তানকে প্রদেশের মর্যাদা দেওয়ার প্রস্তাবের মাধ্যমে ভারতে ইটের বদলে পাটকেল মারলো বলে জানিয়েছে রয়টার্স।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়