ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জয় থেকে ৪৭ ভোট দূরে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ৪ নভেম্বর ২০২০   আপডেট: ১৩:৪৬, ৪ নভেম্বর ২০২০
জয় থেকে ৪৭ ভোট দূরে বাইডেন

আর মাত্র ৪৭ ইলেক্টোরাল ভোট পেলেই হোয়াইট হাউজের টিকিট নিশ্চিত হবে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের। অন্যদিকে জয়ের জন্য কাঙিক্ষত ২৭০ ভোট থেকে আরও ৯৬ ভোট পেছনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প। বাকি রয়েছে ১৫১ ইলেক্টোরাল ভোট। এখন পর্যন্ত বাইডেন পেয়েছেন ২২৩ এবং ট্রাম্প ১৭৪ ইলেক্টোরাল ভোট।

বুধবার (৪ অক্টোবর) বুথফেরত জরিপে দেখা যায়, ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে এ পর্যন্ত ৩৯টির ফল প্রকাশ হয়েছে। এর মধ্যে ভোটের ব্যবধানেও এগিয়ে বাইডেন। তিনি ৬ কোটি ২২ লাখ ৩১ হাজার ৯৯৪ ভোট পেয়েছেন। অন্যদিকে টাম্প পেয়েছেন ৬ কোটি ৮ লাখ ৭৯ হাজার ১৩১ ভোট।

বিশ্লেষণে দেখা যায়, গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য টেক্সাসে এবং নর্থ ক্যারোলিনাতে ট্রাম্পের জয়ের সম্ভাবনা দেখা দিয়েছে। ওই অঙ্গরাজ্যে ৫৩টি ইলেক্টোরাল ভোট রয়েছে। যা ভোটের ফলে প্রভাব ফেলবে।     

কানেকটিকাট, ডেলাওয়্যার, ইলিনয়, মেরিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি ও রোড আইল্যান্ডে জয় পেয়েছেন জো বাইডেন। অন্যদিকে আলাবামা, মিসিসিপি, ওকলাহোমা ও টেনেসি-তে জয় পেয়েছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রায় সবগুলো অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শেষ হয়েছে। মঙ্গলবার ভোটের দিনের আগেই ১০ কোটি ২ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। যা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মোট ভোটারের ৭৩ শতাংশ। 

এসএম

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়