Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

ভোট গণনা বন্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৫, ৪ নভেম্বর ২০২০   আপডেট: ০৯:৩৯, ৫ নভেম্বর ২০২০
ভোট গণনা বন্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকি ট্রাম্পের

ডাকযোগে ভোট গণনা বন্ধে হুমকি-ধমকি দেওয়া শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার প্রথম প্রহরে তিনি জানিয়েছেন, নির্বাচনে তার জয় হয়েছে, ডেমোক্রেটরা কারচুপি করছে। তাই ভোট গণনা বন্ধে তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হতে মোট ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে অন্তত ২৭০টি নিশ্চিত করতে হয়। মার্কিন সংবাদমাধ্যমগুলোর দেওয়া তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত ভোটে এগিয়ে আছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। সময়ের পার্থক্যের কারণে অনেক রাজ্যে এখনও ভোট গণনা চলছে। 

বুধবার হোয়াইট হাউজে দেওয়া ভাষণে ট্রাম্প নিজেকে বিজয়ী দাবি করেছেন। একই সঙ্গে  তার দাবি, প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেনের দল  ডেমোক্রেটিক পার্টি কারচুপি করছে।

ট্রাম্প বলেছেন, ‘আমরা অন্যান্য অনেক রাজ্যে জয় পাচ্ছি এবং এটি স্রেফ ঘোষণার বাকি। এরপরই হঠাৎ করে এই কারচুপি ঘটছে। আমেরিকান জনগণের সঙ্গে এই প্রতারণা। আমরা এটা হতে দেব না।’

তিনি বলেন, ‘আমরা সব ভোট গ্রহণ বন্ধ চাই।’

রয়টার্স জানিয়েছে, এর মাধ্যমে ট্রাম্প ডাকযোগে আসা ভোট গণনা বন্ধ করার দিকে ইঙ্গিত দিয়েছেন। আইনত মঙ্গলবার নির্বাচন শেষ হওয়ার পরও ডাকযোগে যেসব ভোট পাঠানো হয় সেগুলো রাজ্যের নির্বাচন কমিশন গ্রহণ করতে বাধ্য।

ট্রাম্প বলেছেন, ‘তাই আমরা যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে যাচ্ছি, যাতে ভোর ৪টার পর আর কোনো রহস্যময় ভোট না পাওয়া যায় এবং এটি ভোটের ট্যালিতে যুক্ত করা না হয়।’

ঢাকা/শাহেদ

ঘটনাপ্রবাহ

সর্বশেষ