Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

যে ছয় রাজ্য পাল্টে দিতে পারে হিসাব-নিকাশ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৬, ৬ নভেম্বর ২০২০   আপডেট: ০৯:৩৭, ৬ নভেম্বর ২০২০
যে ছয় রাজ্য পাল্টে দিতে পারে হিসাব-নিকাশ

জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে গোটা বিশ্বের আগ্রহ থাকে। কিন্তু এবারের নির্বাচন রীতিমতো বিস্মিত করেছে গোটা বিশ্বকে। নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার তিনদিনের মাথায়ও ফয়সালা হয়নি কে হচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট।

যদিও প্রকাশিত ফল অনুযায়ী ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন এগিয়ে আছেন ৫০ ইলেকটোরাল ভোটে। আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী তিনি এ পর্যন্ত পেয়েছেন ২৬৪ ভোট। আর বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প পেয়েছেন ২১৩ ইলেকটোরাল ভোট। নির্বাচিত হতে মাত্র ৬ ভোট প্রয়োজন বাইডেনের। কিন্তু যে ছয়টি রাজ্যের ফল এখনো প্রকাশিত হয়নি সেটা পাল্টে দিতে পারে হিসাব-নিকাশ।

যে ছয় রাজ্যের ফল এখনো প্রকাশিত হয়নি সেগুলোর মধ্যে রয়েছে— পেনসালভানিয়া, জর্জিয়া, অ্যারিজোনা, নেভাদা, নর্থ ক্যারোলিনা ও আলাস্কা। এই ছয় রাজ্যে মোট ইলেকটোরাল ভোট রয়েছে ৭১টি। তার মধ্যে পেনসালভানিয়ায় ২০টি, জর্জিয়ায় ১৬টি, অ্যারিজোনায় ১১টি, নেভাদায় ৬টি, নর্থ ক্যারোলিনায় ১৫টি ও আলাস্কায় ৩টি।

বড় কয়েকটি রাজ্যে ট্রাম্প জয় পেলে বাইডেনকে পেছনে ফেলে চমক দিতে পারেন। তবে ডেমেক্রেটরা আশা করছে ছয় রাজ্যের অধিকাংশ রাজ্যেই তারা বিজয়ী হবে।

এই মুহূর্তে ইলেকটোরাল ভোটের হিসাবে প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত ফল এখন নির্ভর করছে মোট চারটি রাজ্যের ওপর এবং সেগুলো হল— অ্যারিজোনা, জর্জিয়া, নেভাডা এবং পেনসিলভেনিয়া।

এসব রাজ্যে ভোট গননার ফল স্থানীয় সময় বৃহস্পতিবার পুরো দিন ধরেই আসবে। তবে চূড়ান্ত ফল পেতে আরও সময় লাগবে।

ছয়টি রাজ্যের মধ্যে নেভাডা এবং অ্যারিজোনায় জো বাইডেন সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছেন। জর্জিয়া ও পেনসিলভেনিয়াতেও তিনি ডোনাল্ড ট্রাম্পের সাথে একটু একটু করে ব্যবধান কমিয়ে আনছেন।

এখন দেখার বিষয় শেষ পর্যন্ত কবে, কোথায় গিয়ে শেষ হয় হাড্ডাহাড্ডি এই লড়াই।

ঢাকা/আমিনুল

সর্বশেষ