ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দূতাবাস চালু করছে ইসরায়েল ও বাহরাইন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২০, ১৮ নভেম্বর ২০২০  
দূতাবাস চালু করছে ইসরায়েল ও বাহরাইন

শিগগিরই একে অপরের দেশে দূতাবাস চালু করতে যাচ্ছে ইসরায়েল ও বাহরাইন। বুধবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

বুধবার ইসরায়েলে বাহরাইনি কর্মকর্তাদের প্রথম সরকারি সফরে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল লতিফ আল জায়ানি জানিয়েছেন,  আগামী ডিসেম্বরে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী গাবি আশখিনাজি মানাম সফর করবেন।

তিনি বলেছেন, ‘আমি আনন্দিত যে, মন্ত্রী আশখিনাজির কাছে বাহরাইনের বাদশাহর দূতাবাস খোলার আনুষ্ঠানিক অনুরোধ পৌঁছে দিতে পেরেছি এবং তাকে মানামায় ইসরায়েলি দূতাবাস খোলার অনুমতি মঞ্জুর করা হয়েছে বলে আমি জানিয়েছি। আশা করছি এই প্রক্রিয়া দ্রুত আরও সামনে এগিয়ে নেওয়া যাবে।’

আশখিনাজি জানিয়েছেন, মানামায় ইসরায়েলি দূতাবাস উদ্বোধন অনুষ্ঠান চলতি বছরের শেষ দিকে হবে বলে তিনি আশা করছেন। ওই সময় বাহরাইনের নাগরিকরা ইসরায়েলে সফরের জন্য অনলাইনে ভিসার আবেদন করতে পারবে। এছাড়া শিগগিরই দুই দেশের মধ্যে সরাসরি বিমান যোগাযোগ ব্যবস্থা চালু হবে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্যোগে অক্টোবরে শান্তিচুক্তিতে স্বাক্ষর করে ইসরায়েল ও বাহরাইন। এই চুক্তির আওতায় ইসরায়েলকে স্বীকৃতি দিয়েছে বাহরাইন। এছাড়া দুই দেশের মধ্যে বাণিজ্য, বিমানসেবা, টেলিযোগাযোগ, অর্থায়ন, ব্যাংক ও কৃষি বিষয়ক বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ