RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৩ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৯ ১৪২৭ ||  ০৮ জমাদিউস সানি ১৪৪২

তামিলনাড়ু ও পুদুচেরিতে কাল আঘাত হানছে ঘূর্ণিঝড় ‘নিভার’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৩, ২৪ নভেম্বর ২০২০  
তামিলনাড়ু ও পুদুচেরিতে কাল আঘাত হানছে ঘূর্ণিঝড় ‘নিভার’

বুধবার (২৫ নভেম্বর) ভারতের তামিলনাড়ু ও পুদুচেরিতে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় নিভার’। ঘূর্ণিঝড়টি এখন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ হয়ে পশ্চিম-উত্তর দিকে অগ্রসর হচ্ছে। এটি পুদুচেরি থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং চেন্নাই থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

ভারতীয় আবহাওয়া দপ্তার জানিয়েছে, নিম্নচাপটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের ঘণ্টায় ৫৫-৬৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে অগ্রসহ হচ্ছে। আরও শক্তি সঞ্চয় করে ‘প্রবল ঘূর্ণিঝড়ের’ রূপ নিয়ে বুধবার বিকেলের দিকে মামাল্লাপুরম ও কারাইকলের মাঝে এটি আছড়ে পড়তে পারে। ওই সময় ঘূর্ণিঝড় নিভারের গতিবেগ ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার হতে পারে। 

চেন্নাইয়ের হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘নিভার’-এর মারাত্মক প্রভাব পড়বে ভিলুপুরম, কাড্ডালোর, পুদুচেরি ও চেন্নাইয়ে।

তামিলনাড়ু এবং পুদুচেরিতে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। পরিস্থিতি মোকাবিলা ও উদ্ধারকাজের জন্য জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ৩০টি দলকে প্রস্তুত রাখা হয়েছে। তার মধ্যে ১২টি দল তামিলনাড়ু এবং পুদুচেরিতে আগে থেকেই মোতায়েন করা হয়েছে। তামিলনাড়ুতে আন্তঃজেলা বাস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। বেশ কিছু ট্রেন বাতিল করা হয়েছে। খুব প্রয়োজন ছাড়া জনসাধারণকে ঘরের বাইরে বেরে হতে নিষেধ করা হয়েছে।

অন্ধ্রপ্রদেশেও সতর্কতা জারি করেছে রাজ্য প্রশাসন। ঘূর্ণিঝড়ের প্রভাবে রায়লসীমা ও অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়