RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৩ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৯ ১৪২৭ ||  ০৮ জমাদিউস সানি ১৪৪২

নৈশকালীন কারফিউ জারি করতে পারে ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৪, ২৫ নভেম্বর ২০২০   আপডেট: ০১:২১, ২৬ নভেম্বর ২০২০
নৈশকালীন কারফিউ জারি করতে পারে ভারত

করোনার সংক্রমণের বিস্তার রোধে নতুন নির্দেশনা জারি করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। নতুন এই নির্দেশনায় নৈশকালীন কারফিউ জারির কথাও বলা হয়েছে।

মঙ্গলবার কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছিলেন। এর পরই বুধবার এই নির্দেশিকা প্রকাশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আগামী ১ ডিসেম্বর থেকে নয়া নির্দেশিকা কার্যকর হবে। এটি বহাল থাকবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

নির্দেশনায় নজরদারি, কনটেনমেন্ট জোন চিহ্নিত করা এবং সাবধানতা সংক্রান্ত কিছু বিধিনিষেধ বলবতের কথা বলা হয়েছে। এতে বলা হয়েছে, কন্টেনমেন্ট জোনগুলিতে শুধুমাত্র অত্যাবশ্যকীয় কার্যকলাপ চলবে। অন্য কোনও কার্যকলাপের জন্য স্থানীয় জেলা প্রশাসন, পুলিশ এবং স্থানীয় নির্বাচিত সংস্থার অনুমতি বাধ্যতামূলক। বাইরের লোকের যাতায়াতও নিষিদ্ধ করতে হবে। এ ক্ষেত্রে কোনও অনিয়ম হলে তার ‘ব্যাখ্যা’ দিতে হবে সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলকে।

রাজ্যগুলিকে নৈশকালীন কারফিউ জারিসহ বেশ কিছু ক্ষমতা দেওয়া হয়েছে। তবে আগের মতোই লকডাউন ঘোষণার ক্ষেত্রে কেন্দ্রের সঙ্গে বাধ্যতামূলক আলোচনার শর্ত রাখা হয়েছে। জনসমক্ষে বা কর্মস্থলে কেউ মাস্ক না পরলে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পারে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি। প্রয়োজনে জরিমানা ধার্য করা যেতে পারে বলেও জানানো হয়েছে নির্দেশনায়। 
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়