ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘ব্যায়াম না করলে আরেকটি মহামারি হতে পারে’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৯, ২৬ নভেম্বর ২০২০  
‘ব্যায়াম না করলে আরেকটি মহামারি হতে পারে’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনা মহামারি পর্যাপ্ত ব্যায়াম না করার অজুহাত হতে পারে না। বরং বসে থাকার কারণে অসুস্থতাজনিত আরেকটি মহামারি সৃষ্টি হতে পারে বলে বুধবার সংস্থাটি হুঁশিয়ারি দিয়েছে।

জাতিসংঘের এই সংস্থাটি বুধবার শারীরিকভাবে সক্রিয় থাকার ব্যাপারে নতুন নির্দেশিকায় জানিয়েছে, শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ব্যায়াম গুরুত্বপূর্ণ। বসে থাকা বা অলস থাকলে স্বাস্থ্যে গুরুতর প্রতিক্রিয়া ডেকে আনতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য উন্নয়ন বিভাগের প্রধান রুয়েদিগার ক্রেচ সাংবাদিকদের বলেছেন, ‘ডব্লিউএইচও সবাইকে কোভিড-১৯ মহামারিকালে কর্মক্ষম থাকার অনুরোধ জানাচ্ছে। আমরা যদি কর্মক্ষম না থাকলে আমরা বসে থাকার আচরণের কারণে আমরা আরেকটি অসুস্থতাজনিত মহামারি সৃষ্টি করব।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গেব্রিয়াসাস এক বিবৃতিতে বলেছেন, ‘শারীরিকভাবে সক্রিয় থাকা স্বাস্থ্য এবং সুস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ...এটি আপনার জীবনে বছর এবং জীবনকে বছরের সাথে যুক্ত করতে সাহায্য করতে পারে।’

করোনা মহামারিতে শারীরিকভাবে সক্রিয় থাকা করোনা মহামারিতে কতটুকু প্রভাব ফেলছে তার সুস্পষ্ট কোনো পরিসংখ্যান নেই। তবে লকডাউনের কারণে চলাফেরায় নিষেধাজ্ঞা রয়েছে, ব্যায়ামাগারগুলো বন্ধ রয়েছে এবং অন্যান্য কিছু পদক্ষেপের কারণে মানুষ বাড়িতে থাকতে বাধ্য হচ্ছে। 
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়