RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১০ জমাদিউস সানি ১৪৪২

মেকেল্লে ‘নিয়ন্ত্রণে’ নেওয়ার দাবি ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৪, ২৯ নভেম্বর ২০২০   আপডেট: ০৬:৩২, ৩০ নভেম্বর ২০২০
মেকেল্লে ‘নিয়ন্ত্রণে’ নেওয়ার দাবি ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর

উত্তরাঞ্চলীয় প্রদেশ টিগ্রাইয়ের রাজধানী মেকেল্লে ‘সম্পূর্ণ নিয়ন্ত্রণে’ নেওয়ার দাবি করেছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। শনিবার তিনি এ দাবি করেছেন।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, টিগ্রাই পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) সঙ্গে শেষ ধাপের সংঘাতের পর সেনাবাহিনী নগরীতে প্রবেশ করেছে। 

৪ নভেম্বর টিপিএলএফের সঙ্গে সরকারি বাহিনীর যুদ্ধ শুরু হয়। টিপিএলএফকে অস্ত্র সমর্পণের জন্য বুধবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল ইথিওপিয়ার সরকার। অন্যথায় মেকেল্লেতে আক্রমণ চালানো হবে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী আবি আহমেদ।

শনিবার এক টুইটে আবি বলেছেন, ‘আমি জানাতে পেরে আনন্দিত যে, আমাদের কাজ সম্পন্ন হয়েছে এবং টিগ্রাই অঞ্চলের সেনা অভিযান স্থগিত হয়েছে।’

তিনি জানিয়েছেন, সেনাবাহিনী টিপিএলএফের হাতে আটক হওয়া কয়েক হাজার সেনাকে ছেড়ে দিয়েছে এবং ‘বেসামরিক নাগরিকদের নিরাপত্তা মাথায় রেখে’ অভিযান চালানো হয়েছে।

তবে বার্তা সংস্থা রয়টার্সকে টিপিএলএফের নেতা ডিব্রিটসন গেব্রিমিশেল অবশ্য মেকেল্লের যুদ্ধপরিস্থিতি নিয়ে সরাসরি মন্তব্য করেননি। তবে তিনি জানিয়েছেন, ‘তাদের (সরকারি বাহিনী) নৃশংসতা দখলদারদের বিরুদ্ধে আমাদের শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার স্থিরসংকল্পকে আরও দৃঢ় করলো। এটি আমাদের আত্মঅধিকার রক্ষার বিষয়।’

এর আগে টিপিএলএফ এক বিবৃতিতে জানিয়েছিল, ফ্যাসিস্টদের বোমা হামলায় বেসামরিক নাগরিক নিহত ও আহত হয়েছে। এই বর্বর বোমা হামলার বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে তিগ্রাইয়ের সরকার।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়