RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৪ ১৪২৭ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪২

ভারতের করোনার টিকার বিরুদ্ধে স্বেচ্ছাসেবকের মামলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১১, ২৯ নভেম্বর ২০২০  
ভারতের করোনার টিকার বিরুদ্ধে স্বেচ্ছাসেবকের মামলা

যুক্তরাজ্যের ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠান আস্ট্রাজেনেকা ও ভারতের সিরাম ইনিস্টিটিউটের উন্নয়ন করা করোনার টিকার ট্রায়ালে অংশগ্রহণকারী এক স্বেচ্ছাসেবক মামলা করেছেন। চেন্নাইয়ের বাসিন্দা ৪০ বছরের ওই ব্যক্তি সিরাম ইনিস্টিটিউটের বিরুদ্ধে পাঁচ কোটি রুপির ক্ষতিপূরণের মামলা করেছেন।

তার অভিযোগ, আস্ট্রাজেনেকা ও সিরাম ইনিস্টিটিউটের যৌথ উন্নয়ন করা টিকা কোভশিল্ডের তৃতীয় ধাপের ট্রায়ালে অংশ নেওয়ার পর থেকে তিনি চরম পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগছেন। তার স্নায়ুতন্ত্রের অনেক ক্ষতি হয়েছে। অথচ টিকা নেওয়ার আগে তাকে বলা হয়েছিল, এটি নিরাপদ এবং জনগণের কল্যাণের জন্য তার এতে অংশ নেওয়া উচিত।

ওই ব্যক্তি তার মামলায় অবিলম্বে টিকার ট্রায়াল বন্ধের দাবিও করেছেন। 

স্থানীয় সংবাদমাধ্যমকে বাদীর স্ত্রী জানিয়েছেন, টিকা নেওয়ার ১০ দিন পর তার স্বামী মাথাব্যাথা ভুগতে শুরু করেন। এসময় তার বমিও হয়। গুরুতর অবস্থায় তাকে শ্রি রামচন্দ্র মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য দাবি করেছে, ওই ব্যক্তির অসুস্থতা টিকার জন্য নয় এবং তিনি এখন সুস্থ আছেন। 

করোনার টিকার তথ্য নিয়ে ভারত খুব বেশি স্বচ্ছ নয় বলে অভিযোগ রয়েছে। এমনকি আস্ট্রাজেনেকা ট্রায়ালে যে প্রটোকল মেনেছে সিরাম ইনিস্টিটিউ তিনটি ট্রায়ালে সেই প্রটোকল মানেনি বলে দাবি করা হয়েছে সায়েন্স ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদনে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়