RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১০ জমাদিউস সানি ১৪৪২

নিহত তালেবান যোদ্ধার পায়ে বিয়ার ঢেলে পান করতো অস্ট্রেলিয়ার সেনারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪০, ১ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৭:৫১, ১ ডিসেম্বর ২০২০
নিহত তালেবান যোদ্ধার পায়ে বিয়ার ঢেলে পান করতো অস্ট্রেলিয়ার সেনারা

অস্ট্রেলিয়ার স্পেশাল ফোর্সের সিনিয়র সেনা সদস্যরা আফগানিস্তানের একটি অননুমোদিত বারে নিহত এক তালেবান সেনার কৃত্রিম পায়ে বিয়ার ঢেলে পান করেছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের অস্ট্রেলীয় ওয়েবসাইট এ সংক্রান্ত কয়েকটি ছবি মঙ্গলবার প্রকাশ করেছে।

এসব ছবিতে দেখা গেছে, এক সিনিয়র সেনা ফ্যাট লেডিস আর্মস নামের একটি অননুমোদিত বারে নিহত এক তালেবান সেনার কৃত্রিম পায়ে বিয়ার ঢেলে তা পান করছেন। ২০০৯ সালে ওই বারটি উরুজগান প্রদেশের তারিন কোত শহরে অস্ট্রেলিয়ার স্পেশাল ফোর্সের ঘাঁটিতে ছিল। ওই সেনাটি এখনও অস্ট্রেলিয়ার বাহিনীতে কর্মরত। 

আরেকটি ছবিতে দেখা গেছে, দুই সেনা ওই কৃত্রিম পা নিয়ে নাচানাচি করছে।

গার্ডিয়ান জানিয়েছে, নিহত তালেবান যোদ্ধাদের কৃত্রিম পায়ে নিয়মিত বিয়ার পান করতো অস্ট্রেলিয়ার সেনারা। কয়েক জন সেনা জানিয়েছেন, শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বিষয়টি জানতেন। এমনকি অনেকে তাতে অংশও নিতেন। এই পাটিকে যুদ্ধবিজয়য়ের ট্রফি হিসেবে বিবেচনা করতো সেনারা। অথচ যুদ্ধক্ষেত্র থেকে এ ধরনের কিছু খুলে আনা বা নিয়ে আসা পুরোপুরি নিষিদ্ধ।

কৃত্রিম ওই পা ২০০৯ সালের এপ্রিলে উরুজগানের কাকারাক কমপ্লেক্সে হামলার সময় নিহত এক তালেবান যোদ্ধার বলে ধারণা করা হচ্ছে। ফ্যাট লেডিস আর্মস বারে এই পা রক্ষিত ছিল। বারে কোনো অতিথি চাইলে তাতে করে বিয়ার পান করতে পারতেন।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়